ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

বাংলাদেশ ব্যাংকের পরিচালক পদে পদোন্নতি পেলেন মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
বাংলাদেশ ব্যাংকের পরিচালক পদে পদোন্নতি পেলেন মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী 

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্টের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন।

বুধবার (১২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কম্যুনিকেশন অ্যান্ড পাবলিকেশন বিভাগের এক সংবাদ বিজ্ঞপিতে এ তথ্য জানানো হয়।

তিনি ১০ জুলাই পরিচালক পদে পদোন্নতি লাভ করেন।

মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী ১৯৯৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগদান করেন। তিনি বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট, তৎকালীন সেন্ট্রাল ব্যাংক স্ট্রেংদেনিং প্রজেক্ট (সিবিএসপি) সেল, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ডিপার্টমেন্ট এবং বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম অফিসে ব্যাংক পরিদর্শন বিভাগে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক (সম্মান) এবং  স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে তিনি Japanese Grant Aid for Human Resource Development Scholarship (JDS)  এর আওতায় জাপানের Kobe University থেকে অর্থনীতি বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন। দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (IBB) হতে তিনি DAIBB ডিগ্রি অর্জন করেন। ব্যাংকের ব্যাসেল মূলধন কাঠামো, ঝুঁকি ব্যবস্থাপনা ও ব্যাংকিং রেগুলেশন বিষয়ে তিনি একজন রিসোর্স পারসন।

শাহরিয়ার বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রণীত ও জারিকৃত কয়েকটি গাইডলাইন তৈরিতে কমিটির সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তার অসামান্য কাজের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড, ২০১০ (স্বর্ণ পদক) অর্জন করেন। তিনি  স্থানীয় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন। মালয়েশিয়াস্থ ইসলামিক ফাইন্যান্সিয়াল সার্ভিসেস্ বোর্ড (আইএফএসবি) এর একটি ওয়ার্কিং গ্রুপ এবং একটি টেকনিক্যাল কমিটির সদস্য হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন। স্থানীয় ও আন্তজার্তিক একাধিক কনফারেন্সে গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন এবং দেশি বিদেশি স্বনামধন্য জার্নালে তার একাধিক গবেষণা প্রবন্ধও প্রকাশিত হয়েছে।

মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী জেডিএস ফেলোদের সংগঠন ‘জেডিএস অ্যালামনাই অ্যাসোসিয়েশন বাংলাদেশ’ এর প্রেসিডেন্ট এবং বাংলাদেশ ব্যাংকের প্রথম শ্রেণির কর্মকর্তাদের ফোরাম ‘বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল, ঢাকা’ এর দুই মেয়াদে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ ব্যাংক কর্মচারী সমবায় ঋণদান সমিতি লিমিটেড, ঢাকা এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

পেশাজীবী সংগঠনে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি তিনি নিজের পেশাতেও সর্বোচ্চ মনোযোগী কর্মকর্তার সুনাম কুড়িয়েছেন। বাংলাদেশ ব্যাংকে তিনি মেধাবী ও ভদ্র কর্মকর্তা হিসেবেও  সুপরিচিত।

পেশাগত দায়িত্ব পালনকালে তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, তুরস্ক, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ফিলিপাইন ও ভারতের কেন্দ্রীয় ব্যাংক/মনিটারি অথরিটিসহ স্বনামধন্য বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সংস্থা কর্তৃক আয়োজিত সভা, সেমিনার ও প্রশিক্ষণে নিয়েছেন।  

বাংলাদেশ সময়: ২৩২৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
জেডএ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।