ঢাকা, শনিবার, ১৫ আশ্বিন ১৪৩০, ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৫ রবিউল আউয়াল ১৪৪৫

ব্যাংকিং

আসছে ব্যাংকঋণের নতুন সুদ হার, জুলাই থেকে কার্যকর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
আসছে ব্যাংকঋণের নতুন সুদ হার, জুলাই থেকে কার্যকর

ঢাকা: ব্যাংকঋণের সুদ হার নির্ধারণে আসছে নতুন পদ্ধতি। আসছে নতুন সুদ হার।

কার্যকর হবে জুলাই থেকে। রোববার (২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত ব্যাংকার্স সভায় আলোচনা শেষে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়।

জানা গেছে, নতুন ব্যাংকঋণের সুদহার নির্ধারণ হবে ছয় মাস মেয়াদি ট্রেজারি বিলের সঙ্গে সম্পর্ক রেখে। ট্রেজারি বিলের সুদহারের সঙ্গে অতিরিক্ত ৩ শতাংশ পর্যন্ত যোগ করা যাবে। বর্তমান ৬ মাস মেয়াদি ট্রেজারি বিলের সুদহার ৬ দশমিক ৯৯ শতাংশ। ফলে এখনকার হিসাবে ঋণের সুদ হতে পারে সর্বোচ্চ ১০ শতাংশ।

তবে শেষ পর্যন্ত ব্যাংকঋণের সুদের সর্বোচ্চ হারের এ টেকনিক্যাল বিষয়গুলো ঠিক করবে বাংলাদেশ ব্যাংক। নতুন এ ব্যবস্থার নাম দেওয়া হয়েছে ‘শর্ট টার্ম মান্থলি এভারেজ রেট বা স্মার্ট। তবে এখনই এটা চূড়ান্ত নয়। বাংলাদেশ ব্যাংক আরও পরীক্ষা-নিরীক্ষা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

ভোক্তা ঋণে সর্বোচ্চ সুদহার কত হবে, তাও নির্ধারণ করে দেবে বাংলাদেশ ব্যাংক।

সভায় জানানো হয়, প্রতি মাসে ট্রেজারি বিলের একাধিকবার নিলাম হয়। ফলে এর সুদের হারের ওপর ভিত্তি করে একটা গড় হার নির্ধারণ করা হবে। যদি ট্রেজারি বিলের সুদহার কমে যায়, তবে অতিরিক্ত হার বাড়িয়ে সুদের হার বাজারের সঙ্গে সমন্বয় করা হবে। বাংলাদেশ ব্যাংক প্রতি মাসে গড় সুদহার কত হবে তা নির্ধারণ করে জানিয়ে দেবে। পাশাপাশি ছয় মাস মেয়াদি গড় সুদহারও জানাবে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে সভায় কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর, প্রধান অর্থনীতিবিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনের নেতৃত্বে সব বাণিজ্যিক ব্যাংকের এমডিরা ব্যাংকার্স সভায় যোগ দেন।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৩
জেডএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa