ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

আওয়ামী লীগ

রাজশাহীতে লিটন-ডাবলুতেই আস্থা দেখালো কেন্দ্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, মার্চ ১, ২০২০
রাজশাহীতে লিটন-ডাবলুতেই আস্থা দেখালো কেন্দ্র

রাজশাহী: সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে রাজশাহী মহানগর আওয়ামী লীগের নতুন সভাপতি হিসেবে এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন ও সাধারণ সম্পাদক হিসেবে ডাবলু সরকারের নাম ঘোষণা করা হয়েছে। 

রোববার (১ মার্চ) দুপুরে রাজশাহী মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য শেষে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সভাপতি হিসেবে এ.এইচ.এম. খায়রুজ্জামান লিটন ও সাধারণ সম্পাদক হিসেবে ডাবলু সরকারের নাম ঘোষণা করেন।

আগামী এক মাসের ভেতরে তাদের পূর্ণাঙ্গ কমিটি গঠন করে চূড়ান্ত অনুমোদনের জন্য কেন্দ্রে নাম পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।  

ত্রি-বার্ষিক এ সম্মেলনের মধ্যে দিয়ে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি হিসেবে টানা দ্বিতীয়বারের মতো দায়িত্ব পেলেন জাতীয় নেতা শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের সন্তান ও রাজশাহী সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামন লিটন। এর আগে টানা পাঁচবার মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন লিটন।  

এদিকে রাজশাহী মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আয়োজনের শুরু থেকেই দলের সাধারণ সম্পাদক ডাবলু সরকার ‘মাইনাস’ ফর্মুলায় আছেন বলে কানাঘোষা চলছিল। কিন্তু শেষ পর্যন্ত স্বপদেই বহাল থাকলেন ডাবলু। কেন্দ্রের আস্থাভাজন হিসেবেই টানা দ্বিতীয়বারের মতো রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে অভিষিক্ত হলেন তরুণ এই আওয়ামী লীগ নেতা।  

এর আগে ২০১৪ সালের ২৫ অক্টোবর সর্বশেষ রাজশাহী মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই কাউন্সিলে খায়রুজ্জামান লিটন মহানগর সভাপতি ও ডাবলু সরকার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। সেবার লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হলেও ডাবলু সরকার সাধারণ সম্পাদক হয়েছিলেন কাউন্সিলরদের ভোটে।  

বর্তমানে মহানগর আওয়ামী লীগের পাঁচটি সাংগঠনিক থানা ও ৩৭টি ওয়ার্ড কমিটি আছে। ২০১৪ সালের কাউন্সিলর দিয়েই এবারের মহানগরের কাউন্সিল করার সিদ্ধান্ত চূড়ান্ত ছিল। সেই হিসাবে এবার কাউন্সিল হওয়ার কথা ছিল ৩৯৫ জন পুরোনো কাউন্সিলর দিয়েই। কিন্তু দলের সাধারণ সম্পাদকের ঘোষণায় শেষ পর্যন্ত দ্বিতীয় অধিবেশন অর্থাৎ কাউন্সিল হলো না এবারও।

এদিকে আগামী ১৫ দিনের মধ্যে রাজশাহী জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা না হলে এই কমিটি ভেঙে দেওয়া হবে বলে জানিয়েছেন দলের যুগ্ম-সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। রাজশাহী মহানগর আওয়ামী লীগের সম্মেলন চলাকালে এসব কথা বলেন তিনি।  

নানক বলেন, এরই মধ্যে রাজশাহী জেলা আওয়ামী লীগের কমিটি গঠনের তিন মাস অতিবাহিত হয়ে গেছে। কিন্তু এখন পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। এ সময় বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন দলের শীর্ষ পর্যায়ের এ নেতা।

রাজশাহী মহানগরের আগে গত বছরের ১২ ডিসেম্বর কেন্দ্রীয় নেতাদের ঘোষনায় রাজশাহী জেলা আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। এতে সভাপতি পদে সাবেক এমপি মেরাজ উদ্দিন মোল্লা ও সাধারণ সম্পাদক পদে সাবেক এমপি কাজী আব্দুল ওয়াদুদ দারার নাম ঘোষণা করা হয়। এছাড়াও যুগ্ম-সম্পাদক করা হয় বাঘা উপজেলা চেয়ারম্যান লায়েব উদ্দিন লাভলু ও রাজশাহী-৩ আসনের বর্তমান এমপি আয়েন উদ্দিনকে। তবে এখনও জেলার পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি।

রোববার রাজশাহীর ঐতিহাসিক মাদরাসা ময়দানে অনুষ্ঠিত ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতিত্ব করেন- মহানগর আওমীলীগের বর্তমান কমিটির সভাপতি রাজশাহী সিটি মেয়র খায়রুজ্জামান লিটন। সমাবেশ পরিচালনা করেন- মহানগরের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ ও জাহাঙ্গীর কবির নানক, দলটির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, উপদেষ্টা প্রফেসর ড. সাইদুর রহমান খান, সদস্য নূরুরল ইসলাম ঠাণ্ডু ও বেগম আখতার জাহান।  

সম্মেলনে অন্যান্যের মধ্যে আরও ছিলেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহী-৬ আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলম, রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য ডা. মুনসুর রহমান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা প্রমুখ।  

এছাড়া রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা ও সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারাসহ মহানগরী ও জেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা সম্মেলনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, মার্চ ০১, ২০২০
এসএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa