ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

ক্ষমতায় থেকে কোন গণতন্ত্র কায়েম করেছিলেন প্রশ্ন হানিফের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
ক্ষমতায় থেকে কোন গণতন্ত্র কায়েম করেছিলেন প্রশ্ন হানিফের

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ্য করে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, আপনারা গণতন্ত্র কোথায় থেকে উদ্ধার করবেন? গণতন্ত্র কোন পর্বতের গুহার মধ্যে আছে যে উনি কষ্ট করে উদ্ধার করতে যাবেন। আমি বহুবার বলেছি, গণতন্ত্রের সংজ্ঞাটা আপনার কাছ থেকে একটু জানা দরকার। মুখে গণতন্ত্রেও কথা বলেন অন্তরে কি কখনও আপনারা দেখেছেন গণতন্ত্র কাকে বলে। রাষ্ট্রীয় ক্ষমতায় যখন ছিলেন কোন গণতন্ত্র কায়েম করেছিলেন বলে জানতে চান তিনি।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের ( আইইবি) উদ্যোগে মহান বিজয় দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহবুব উল আলম হানিফ বলেন, ২৬ হাজার আওয়ামী লীগের নেতাকর্মী হত্যা করেছেন।

২১ আগস্ট গ্রেনেট হামলা করলেন। সেইসময় বঙ্গবন্ধু কন্যাকে হত্যা করে একটি দলকে শেষ করতে চেয়েছিলেন। আপনারা গণতন্ত্রের কথা বলেন কোন বিবেচনায়?

তিনি বলেন, নির্বাচন যদি সুষ্ঠু না-ই হয় তাহলে আপনারা নির্বাচনে অংশ নিচ্ছেন কেন? আপনারা ধরেই নিলেন নির্বাচন সুষ্ঠু হবে না তাহলে কি কারণে নির্বাচনে অংশ নিচ্ছেন? আপনাদের এ বক্তব্য থেকে প্রমাণ হয় আপনারা নির্বাচনে জয়লাভ করার জন্য অংশ নিচ্ছেন না। নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য, নির্বাচন প্রক্রিয়াকে ব্যর্থ হিসেবে প্রতিষ্ঠা করার জন্য আপনারা নির্বাচনে অংশ নিচ্ছেন।

মির্জা ফখরুলকে উদ্দেশ্য করে তিনি বলেন, ২০১৮ সালের নির্বাচনে অংশ নিয়ে আপনি ঠাকুরগাঁও বসে মিডিয়ার সামনে বলেছিলেন নির্বাচন ভালো হয়েছে, ভোট ভালো হয়েছে। অন্য জায়গায় আপনার নেতাকর্মীরাও বলেছিলেন নির্বাচন ভালো হয়েছে। সারা দিন নির্বাচন নিয়ে কোনো প্রশ্ন ছিলে না। কিন্তু সন্ধ্যার পর যখন দেখলেন আপনাদের চরম লজ্জাজনক পরাজয় হয়েছে, তখনই বললেন নির্বাচন সুষ্ঠু হয়নি। এর আগেও সিটি করপোরেশন নির্বাচনেও একই কথা বলেছিলেন। এ সমস্ত দৈত্য রাজনীতি পরিহার করেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, তারেক রহমান লন্ডনে বসে মহা আরামে আছেন। ওনাদের কয়েজন নেতা বলেছিলেন তারেক রহমানের দেশে এসে দ্রুত দলের দায়িত্ব নেওয়া দরকার। ফের বিএনপির পক্ষ থেকে বলে তারেক অসুস্থ। কয়েক দিন আগেই ইউটিউবে দেখা গেছে লন্ডনে একটি পার্কে ওনাদের আনন্দ অনুষ্ঠানে তারেক রহমান দৌঁড়ে হাইজাম্প দিয়ে একটি বেরিয়ার পার করে দেখালেন উনি সুস্থ আছেন। কোথায় তিনি অসুস্থ? দেশে ফিরে আসার ভয়ে তিনি অসুস্থ হয়ে আছেন। কারণ যে অপকর্ম গুলো করেছেন এর কয়েকটি মাত্র বিচারের রায় হয়েছে। সেখানেই তিনি সাজাপ্রাপ্ত হয়েছেন। উনি জানেন দেশে এলেই জেলখানায় যেতে হবে। এ ভয়ে তিনি দেশে আসেন না।

আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মো. ওয়ালিউল্লাহ সিকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসিবে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর। এছাড়া আইইবির নেতারা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আইইবি ঢাকা কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী শাহাদাৎ হোসেন শিবলুর সঞ্চালনা করেন।

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।