ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

আ’লীগের নতুন কমিটি থেকে ছিটকে পড়লেন ৭ মন্ত্রী

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
আ’লীগের নতুন কমিটি থেকে ছিটকে পড়লেন ৭ মন্ত্রী

ঢাকা: সদ্য ঘোষিত আওয়ামী লীগের নতুন কমিটিতে মন্ত্রিসভার ৫ সদস্য গুরুত্বপূর্ণ দায়িত্বে বহাল থাকলেও দলীয় পদ থেকে ছিটকে পড়েছেন ৭ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী। 

শনিবার (২১ ডিসেম্বর) ঘোষিত আওয়ামী লীগের নতুন কমিটিতে গুরুত্বপূর্ণ পদে কয়েক মন্ত্রী বহাল থাকলেও, মন্ত্রিসভায় আছেন এমন বেশ কয়েকজন নেতা ‌এখন পর্যন্ত দলের ঘোষিত কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেননি।
 
দীর্ঘদিন ক্ষমতায় থাকায় আওয়ামী লীগ দল ও সরকার মিলেমিশে একাকার হয়ে গেছে।

দলকে আরও শক্তিশালী করতে দীর্ঘদিন ধরেই সংগঠন হিসেবে আওয়ামী লীগকে সরকার থেকে আলাদা করার আলোচনা চলছিল। এরই অংশ হিসেবে মন্ত্রিসভায় থাকা বেশ কয়েক নেতা দলীয় পদ থেকে ছিটকে পড়েছেন বলে মনে করছেন আওয়ামী লীগ নেতা-কর্মীরা। এবারের জাতীয় সম্মেলনে অনেক নেতাই বাদ পড়তে যাচ্ছেন, সম্মেলনের আগে থেকেই এমন আলোচনা ছিল নেতা-কর্মীদের মুখে মুখে।
 
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও মন্ত্রিসভায় আছেন এবং একই সঙ্গে কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে যারা দায়িত্ব পেয়েছেন তাদের মধ্যে আছেন- পুনরায় সাধারণ সম্পাদক পদে নির্বাচিত সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পুনরায় সভাপতিমণ্ডলীর সদস্য পদে নির্বাচিত কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পুনরায় যুগ্ম সাধারণ সম্পাদক পদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি ও প্রচার ও প্রকাশনা সম্পাদকের পদ থেকে পদোন্নতি পেয়ে যুগ্ম-সাধারণ সম্পাদক পদে নির্বাচিত তথ্যমন্ত্রী ড. ‍হাছান মাহমুদ।  

নতুন এ কমিটিতে অর্থ সম্পাদকের পদ হারিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সাংগঠনিক সম্পাদকের পদ হারিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী,  পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম ও শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল, আইন বিষয়ক সম্পাদকের পদ হারিয়েছেন- গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম,  মহিলা বিষয়ক সম্পাদকের পদ হারিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা ও কার্যনির্বাহী সংসদের সদস্যপদ হারিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।
 
তবে আওয়ামী লীগের ৮ বিভাগের জন্য আটজন সাংগঠনিক সম্পাদক দায়িত্বপ্রাপ্ত থাকেন। নতুন কমিটিতে ৫ জনের নাম ঘোষণা করা হয়েছে। আরও তিনটি সাংগঠনিক সম্পাদকের পদ খালি রয়েছে। এছাড়া কার্যনির্বাহী সংসদ সদস্যদের নামও ঘোষণা করা হয়নি। দ্রুতই এ পদগুলোতে দায়িত্বপ্রাপ্তদের নাম ঘোষণা করা হবে বলে দলীয় সূত্র জানিয়েছে।

আরও পড়ুন>>> আ’লীগের সভাপতি শেখ হাসিনা, সা. সম্পাদক ওবায়দুল কাদের

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
এসকে/এমইউএম/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।