ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

বিএনপির তুলনায় আমাদের ওপর অত্যাচার কম হয়েছে: রাঙ্গা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৯
বিএনপির তুলনায় আমাদের ওপর অত্যাচার কম হয়েছে: রাঙ্গা

ঢাকা: গণতান্ত্রিক পদ্ধতিতে বহির্বিশ্বে প্রধান বিরোধী দল যেভাবে থাকে জাতীয় পার্টি সেভাবেই একাদশ জাতীয় সংসদে ছায়া সরকার হয়ে থাকতে চায় বলে জানিয়েছেন পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা। তবে হুসেইন মুহম্মদ এরশাদের এ দল বিরোধী দল হিসেবে থাকবে নাকি সরকারের অংশ হবে, সে বিষয়ে নির্বাচিত সংসদ সদস্যদের সঙ্গে বসে আলাপ করে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন রাঙ্গা।

মঙ্গলবার (১ জানুয়ারি) রাজধানীর বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে দলটির ৩৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় মহাসচিব এ কথা বলেন।  

তিনি বিরোধী দল হিসেবে জাতীয় পার্টির সম্ভাব্য ভূমিকা বিষয়ে ধারণা দিয়ে বলেন, আমরা বিরোধিতা করবো, গণতান্ত্রিকভাবে শালীনতার ভেতরে বিরোধিতা করতে চাই।

আমরা এটা করতে চাই না, লাঠিসোট নিয়ে রাস্তায় নামবো, গাড়ি-ঘোড়া ভাঙচুর করবো, দোকানপাট লুটপাট করবো, মানুষের ওপর অত্যাচার করবো, এটা আমরা করতে চাই না। আমরা চাই গণতান্ত্রিক দল বাংলাদেশে যেভাবে থাকে এবং অন্যান্য দেশে যেভাবে থাকে সর্ববৃহৎ রাজনৈতিক বিরোধী দল, সেভাবে ঐতিহ্য ধরে সরকারের ছায়া সরকারে রূপান্তরিত হতে।

জাতীয় পার্টি বিভিন্ন সময়ে রাজনৈতিকভাবে ভুল করেছে উল্লেখ করে রাঙ্গা বলেন, আমরা যদি ১৯৯০ সালে ভুলটা না করতাম, এরপর ’৯৬ সালে যদি ভুলটা না করতাম, তাহলে আমাদের বর্তমান অবস্থান আরও শক্ত থাকতো। বিভিন্ন সময়ে আমাদের বিভিন্ন রাজনৈতিক ভুল হয়ে গেছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও আমরা ভুল করলাম। রাজনীতির একটা ভুল পাঁচ বছর ধরে মাশুল দিতে হয়। তাই নির্বাচনে আমরা যে ভুলগুলো করলাম, তার মাশুল আমাদের আরও পাঁচ বছর দিতে হবে।

তিনি আরও বলেন, বিএনপির তুলনায় আমাদের ওপর অত্যাচার কম হয়েছে। আমরা একদিকে সুবিধাজনক অবস্থানে আছি। বিরোধী দল হলেও বিএনপির ওপর যে অন্যায়-অত্যাচার হচ্ছে, আমাদের ওপর সে পরিমাণ না হলেও আবার একেবারে কম হয়নি। অনেক জায়গায় তারা এতো বেশি নিগৃহীত হয়েছে, এতো বেশি মামলা তাদের ওপর হয়েছে, সে পরিমাণ আমাদের ওপর হয়নি। তাই আমরা আগামী দিনে সরকারের যেতে পারি, সে টার্গেট নিয়ে এখন থেকে নামতে হবে।  

হুসেইন মুহম্মদ এরশাদ সরকারের নয় বছরের ‘সফলতা’র কথা উল্লেখ করে তিনি বলেন, মানুষকে সেই সফলতা আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে পারিনি। সে সময়ে এতো মিডিয়া ছিল না, ফেসবুক ছিল না যে আমরা দেখিয়ে দেবো। এখন আপনারা সেগুলো জানাবেন, বোঝাবেন।

জাতীয় পার্টি বিরোধী দল হিসেবে থাকবে কি-না, সে বিষয়ে রাঙ্গা বলেন, আগামীকাল (বুধবার, ২ জানুয়ারি) আমাদের নির্বাচিত সংসদ সদস্যদের মিটিং হবে এবং এ বিষয়ে সিদ্ধান্ত নেবো। মহাজোটের শরিক দলের সংসদ সদস্য নির্বাচিত হয়েছি বিধায় পরশু (বৃহস্পতিবার, ৩ জানুয়ারি) তাদের সঙ্গে আলোচনা করবো। তারপর সিদ্ধান্ত নেবো। সরকারের সঙ্গে থাকবো নাকি সরকারের সঙ্গে থাকবো না। তবে দল মূলত চালাবেন প্রেসিডিয়াম সদস্যরা। আমাদের রাজনীতি কোন দিকে যাবে তারাই এক্ষেত্রে মূল অবদান রাখবেন।

নির্বাচনে কম আসন পেয়ে অসন্তোষ প্রকাশ করে তিনি বলেন, আমাদের আরও অনেক আসন পাওয়ার কথা ছিল। কেন পাইনি, তা নিয়ে আমরা প্রার্থীদের সঙ্গে আলোচনা করবো।  

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সাল চিশতীর সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন পার্টির প্রেসিডিয়াম সদস্য মাসুদা এম রশীদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান রওশন আরা মান্নান, আলমগীর সিকদার লোটন, বাহাউদ্দিন বাবুল, নুরুল ইসলাম নুরু, যুগ্ম-মহাসচিব গোলাম মোহাম্মদ রাজু, জহিরুল ইসলাম রুবেল, সাংগঠনিক সম্পাদক ফখরুল আহসান শাহজাদা, স্বেচ্ছাসেবক পার্টির সাধারণ সম্পাদক মো. বেলাল হোসেন, প্রচার সম্পাদক খোরশেদ আরা খুশু, ডা. সেলিমা খান, রমজান আলী ভূঁইয়া, শেখ শান্ত প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯
এমএএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।