ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আওয়ামী লীগ

উৎসবমুখর পরিবেশে চলছে আ’লীগের মনোনয়নপত্র বিক্রি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৮
উৎসবমুখর পরিবেশে চলছে আ’লীগের মনোনয়নপত্র বিক্রি

ঢাকা: উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে দ্বিতীয় দিনেও আওয়ামী লীগের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করছেন আগ্রহী প্রার্থীরা। এই মনোনয়নপত্র সংগ্রহ করতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা আওয়ামী লীগের হাজারো নেতাকর্মীর পদচারণায় মুখরিত হয়ে উঠেছে রাজধানীর ধানমন্ডির ঝিগাতলায় আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় এলাকা।

গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন শুক্রবারই (৯ নভেম্বর) আগ্রহী প্রার্থীদের মধ্যে দলীয় মনোনয়নপত্র বিতরণ শুরু করেছে আওয়ামী লীগ। যথারীতি শনিবার (১০ নভেম্বর) সকাল ১০টায়ও আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে মনোনয়নপত্র বিতরণ কার্যক্রম শুরু হয়।

তবে বিতরণ কার্যক্রম শুরু হওয়ার আগেই কার্যালয়ের সামনে শত শত কর্মী-সমর্থক এসে সমবেত হতে থাকেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মনোনয়নপ্রত্যাশীদের কর্মী-সমর্থকদের সমাগম বাড়তে থাকে এবং তা জনস্রোতে পরিণত হয়।  
   
দলীয় মনোনয়ন সংগ্রহের জন্য সারাদেশ থেকে আসা আওয়ামী লীগের নেতাদের সঙ্গে তাদের কর্মী-সমর্থকরা বিশাল বিশাল মিছিল নিয়ে কার্যালয়ের সামনে আসতে থাকেন। এ সময় দলীয় প্রতীক নৌকা ও মনোনয়নপ্রত্যাশীদের পক্ষে স্লোগান চলতে থাকে। স্লোগানের তালে তালে ঢাক, ঢোল ও বাদ্যযন্ত্র বাজতে থাকে।  

একের পর এক মিছিলে মিছিলে রাইফেল স্কয়ারের সামনের সড়ক, ঝিগাতলা বাসস্ট্যান্ড হয়ে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ের সড়ক লোকে লোকারণ্য হয়ে ওঠে। মনোনয়নপত্র সংগ্রহ করতে আসা নেতা-কর্মী-সমর্থকদের এ স্রোত সন্ধ্যা পর্যন্ত দেখা যায়।  মনোনয়নপত্র হাতে তারানা হালিম।  ছবি: ডিএইচ বাদলমনোনয়নপত্র বিতরণের সঙ্গে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, ৩০০ আসনে শত শত আগ্রহী প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করছেন। প্রায় প্রতিটি আসনেই একাধিক প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করছেন। অনেক আসনে ৫-৭ জন করে মনোনয়নপ্রত্যাশী ফরম নিয়েছেন। রাত ৯টা পর্যন্ত চলবে এ ফরম বিতরণ কাজ।  

দ্বিতীয় দিনে শনিবার সন্ধ্যে ৬টা পর্যন্ত সাত শতাধিক মনোনয়নপত্র বিক্রি হয়েছে বলে বাংলানিউজকে জানান আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। প্রথম দিন শুক্রবার ফরম বিক্রি হয় ১৩শ’র উপরে।  

এদিকে শনিবার (১০ নভেম্বর) থেকেই মনোনয়নপত্র জমা নেওয়া শুরু হয়েছে। তবে তা কতো দিন পর্যন্ত বিতরণ ও জমা নেওয়া হবে সে ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।  

রোববার (১১ নভেম্বর) আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভা শুরু হবে। জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন দেয় দলটির এই সংসদীয় বোর্ড। বোর্ডের রোববারের এই সভায় ফরম বিক্রির শেষ সময় এবং জমা নেওয়ার শেষ সময় নির্ধারণ করা হবে। এই সভায়ই নির্ধারণ করা হবে প্রার্থী মনোনয়ন প্রক্রিয়া। এরপর ধারাবাহিক সভা করে ৩০০ আসনে দলের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হবে বলে জানা গেছে।

আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, কোন আসনে বর্তমান এমপিসহ মনোনয়নপ্রত্যাশীদের কার অবস্থা কী, সে তথ্য হাইকমান্ডের কাছে রয়েছে। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সময় বিভিন্ন জরিপের মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করেছেন। জরিপ রিপোর্টের তথ্য-উপাত্তের ভিত্তিতে বাস্তব অবস্থা বিবেচনা করে প্রার্থী মনোনয়ন দেওয়া হবে।  

শনিবার দ্বিতীয় দিনে যারা দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তাদের মধ্যে উল্লেখ্যযোগ্য হলেন দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, উপদেষ্টা পরিষদ সদস্য মোজাফফর হোসেন পল্টু, মহানগর নেতা ডা. দিলীপ রায়, অভিনেত্রী সারা বেগম কবরী, তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র জামাল মোস্তফা প্রমুখ।    

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৮ 
এসকে/এসএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।