ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

আইনজীবী পরিষদ থেকে পদত্যাগ চান তাপস, গ্রহণ করেননি কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
আইনজীবী পরিষদ থেকে পদত্যাগ চান তাপস, গ্রহণ করেননি কাদের সহকর্মীদের মাঝে ব্যারিস্টার ফজলে নূর তাপস। ছবি: বাংলানিউজ

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ক্ষমতাসীন দলের সমমনা সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সাদা প্যানেলের পরাজয়ের পর পদত্যাগপত্র দিয়েছেন পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তবে তার এ পদত্যাগপত্র গ্রহণ করেননি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (২৫ মার্চ) বিকেলে বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের আইন সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে পরিষদ সমর্থিত প্রার্থীরা জয়ী না হওয়ার ব্যর্থতার দায় নিজের মনে করে ফজলে নূর তাপস পদত্যাগপত্র দিয়েছেন বলে সকালে খবর পাওয়া গেলে তা প্রত্যাহারের দাবি তোলেন আইনজীবীরা।

সূত্র জানায়, এ পদত্যাগপত্র আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে দেওয়া হয়।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণেই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সম্পাদক পদে পরাজিত প্রার্থী শেখ মো. মোরশেদসহ আইনজীবীরা ফজলে নূর তাপসকে বলেন, আপনি পদত্যাগ করবেন না। আপনি আমাদের অভিভাবক। পদত্যাগপত্র প্রত্যাহার করুন। আমরা আপনার নেতৃত্ব থেকে বঞ্চিত হতে চাই না। আপনার নেতৃত্বে আমরা প্রয়োজনে শূন্য থেকে কাজ শুরু করবো। এ সময় ব্যারিস্টার ফজলে নূর তাপস কোনো কথা না বলে নীরব ছিলেন।

এরপর সরকার সমর্থক জ্যেষ্ঠ আইনজীবীরা বৈঠকে বসেন। বৈঠক শেষে শ ম রেজাউল করিম বলেন, আইনজীবীরা এ খবরে আবেগাপ্লুত হয়ে পড়েন এবং তা প্রত্যাহারে আবেদন জানাতে থাকেন। তখন আমি আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে ফোন করি। তিনি (সাধারণ সম্পাদক) বলেছেন, পদত্যাগের প্রশ্নই আসে না। পদত্যাগপত্র গ্রহণ করা হয়নি।

এক প্রশ্নের জবাবে শ ম রেজাউল করিম বলেন, তিনি পরিষদের সদস্য সচিব আছেন। সোমবার তার নেতৃত্বে জাতীয় স্মৃতিসৌধ হয়ে ধানমন্ডি যাবেন পরিষদের সদস্যরা।  

গত ২১ ও ২২ মার্চ অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯ মেয়াদের নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল) ১৪ পদের বিপরীতে মাত্র চারটি পদে জয়লাভ করেন। নির্বাচনে সভাপতি, সম্পাদকসহ ১০টি পদে জয় পান বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবীদের নীল প্যানেল।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
ইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।