ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

স্বাধীনতা দিবসে আওয়ামী লীগের কর্মসূচি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮
স্বাধীনতা দিবসে আওয়ামী লীগের কর্মসূচি

ঢাকা: ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। দীর্ঘ আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।

এর আগে ২৫ মার্চ কালো রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির উপর ঝাঁপিয়ে পড়ে গণহত্যা চালায়। এর পরপরই হানাদার বাহিনী বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুকে গ্রেফতার করে।

গ্রেফতারের আগে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করলে সশস্ত্র মুক্তিযুদ্ধ শুরু হয়।

দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

স্বাধীনতা দিবসের শুরুতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৬টায় জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করা হবে।
 
সকাল ৬টায় জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগ নেতারা শ্রদ্ধা জানাবেন।

এরপর সকাল ৭টায় ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হবে। এছাড়া আওয়ামী লীগের একটি কেন্দ্রীয় প্রতিনিধি দল বেলা ১১টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাবে।  

পরদিন মঙ্গলবার (২৭ মার্চ) স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে আওয়ামী লীগ। রাজধানীর ফার্মগেটে খামারবাড়ি সংলগ্ন কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৮ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।