ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

বঙ্গবন্ধু বাঙালিকে আত্মসচেতন করে গড়ে তুলেছেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
বঙ্গবন্ধু বাঙালিকে আত্মসচেতন করে গড়ে তুলেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নির্যাতিত মানুষকে ঐক্যবদ্ধ করে আন্দোলনে সম্পৃক্ত করার মত জটিল কাজ সহজভাবে করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু বাঙালিকে অর্থনৈতিক মুক্তির জন্য আত্মসচেতন করে গড়ে তুলেছেন। তার দূরদর্শিতা, দেশপ্রেম ও‘বঙ্গবন্ধু চেয়ার’ সারাবিশ্বে ছড়িয়ে দিতে হবে।

বৃহস্পতিবার (১৫ মার্চ) থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ স্থাপন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, ‘বঙ্গবন্ধু চেয়ার’ বঙ্গবন্ধুর ভিশন ও সংগ্রামী জীবন সম্পর্কে মানুষের আগ্রহ বাড়বে।

এ চেয়ার থেকে পিএইচডি ফেলো দেওয়া হবে। বাংলাদেশের জন্য টেকসই এবং সমন্বিত স্মার্ট জ্বালানি মডেলিং-এর উপর গবেষণা করতে এ চেয়ার প্রণোদনা দেবে। বাংলাদেশের প্রেক্ষিতে এখন থেকে জ্বালানি নিরাপত্তা, গ্লোবাল জ্বালানি মার্কেট, ফুয়েল মিক্স, কয়লা, নবায়নযোগ্য জ্বালানি সম্পর্কে গবেষণা করা হবে।  

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সোবিন পিনকয়েন, বঙ্গবন্ধু চেয়ারের প্রফেসর ড. জয়াশ্রী রায় ও থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।