ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

‘সংসদে তিন প্রজন্ম’ বইয়ের মোড়ক উন্মোচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
‘সংসদে তিন প্রজন্ম’ বইয়ের মোড়ক উন্মোচন সংসদে তিন প্রজন্ম বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান/ ছবি: শাকিল

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সম্পাদিত ‘সংসদে তিন প্রজন্ম’ বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন এম মনসুর আলী, তার সন্তান মোহাম্মদ নাসিম এবং নাসিমের সন্তান তানভীর শাকিল জয়ের সংসদের ভূমিকা নিয়ে বইটি রচিত হয়েছে।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) বইটির মোড়ক উন্মোচন উপলক্ষে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করে শহীদ এম মনসুর আলী স্মৃতি সংসদ।

ক্যাপ্টেন এম মনসুর আলী ছিলেন প্রথম জাতীয় সংসদের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য।

পরে একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হন তার সন্তান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। দাদা এবং বাবার পথ ধরে জাতীয় সংসদে প্রবেশ করেন তানভীর শাকিল জয়। জাতীয় সংসদে এই তিন প্রজন্মের ভূমিকা ও বক্তব্য জানা বইটিতে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী বলেন, বইটি সংসদীয় গণতন্ত্রের ইতিহাসকে সমৃদ্ধ করেছে। বইটি পড়লে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, পরাধনীতার নাগপাশ থেকে মুক্তি লাভ ও যুদ্ধ বিধস্ত দেশ গঠনের ইতিহাস জানা যাবে।  

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, একজন সংসদ সদস্যকে পার্লামেন্টে কথা বলতে হয় বিচক্ষণতার সাথে। এম মনসুর আলী বিচক্ষণ পার্লামেন্টারিয়ান ছিলেন। তার বক্তব্য পড়ে নতুন প্রজন্ম জানতে পারবে কীভাবে একজন রাজনীতিবিদ পার্লামেন্টকে প্রাণবন্ত রাখেন। কীভাবে সরল ভাষায় প্রতিপক্ষকে আক্রমণ করতে হয়।  

বইটি সম্পর্কে মোহাম্মাদ নাসিম বলেন, মনসুর আলীর সন্তান হিসেবে আমি গর্বিত। তিনি জীবন দিয়েছেন কিন্তু বেঈমানি করেননি। বইটিতে আমার বাবার কথা পাবেন, তার রাজনীতির বিচক্ষণতা পাবেন। আমার ছেলে একবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছে, নতুন প্রজন্মের প্রতিনিধি সে। তার জন্য দোয়া করবেন।

বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, বাংলাদেশের জাতীয় ইতিহাসের গুরুত্বপূর্ণ দলিল ‘সংসদে তিন প্রজন্ম’ গ্রন্থটি। আজ থেকে একশো-দেড়শো বছর পর বাংলাদেশের রাজনীতির ইতিহাস গবেষণায় কাজে দেবে বইটি।  

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাড. মো. ফজলে রাব্বি মিয়া, সমকালের সম্পাদক গোলাম সরওয়ার, আয়োজক সংগঠনের সভাপতি অ্যাড. নূরুল ইসলাম ঠান্ডু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৮
এমসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।