ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

‘মৃত’ তত্ত্বাবধায়ক সরকার আর ফিরে আসবে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৭
‘মৃত’ তত্ত্বাবধায়ক সরকার আর ফিরে আসবে না মানববন্ধনে বক্তব্য রাখছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে ‘মৃত’ অভিহিত করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, মৃত তত্ত্বাবধায়ক সরকার আর কখনোই ফিরে আসবে না। তাছাড়া নির্বাচন হবে নির্বাচন কমিশনের (ইসি) অধীনে।

রোববার (৩ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তিনি এ কথা বলেন। ‘জিয়া পরিবার কর্তৃক সৌদি আরবসহ পৃথিবীর বিভিন্ন দেশে অবৈধভাবে পাচার হওয়া অর্থ উদ্ধার ও দ্রুত বিচারের দাবিতে’ এ মানববন্ধনের আয়োজন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।

 

শনিবার (২ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, ‘১৯৯৪-৯৫ সালে বিএনপি প্রধান খালেদা জিয়া বলতেন, সংবিধান অনুসারে দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে। তখন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাথা থেকেই তত্ত্বাবধায়ক সরকারের ধারণা এসেছিলো। এখন তিনিও খালেদা জিয়ার মতো একই কথা বলেছেন। যারা তত্ত্বাবধায়কের ধারণা প্রবর্তন করলো, এখন তারাই সুযোগ পেয়ে সংবিধান পরিবর্তন করে বলছেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন হবে। দলীয় সরকারের অধীনে নির্বাচন কমিশন কোনোদিনও সুষ্ঠু নির্বাচন করতে পারেনি, পারবেও না। ’

এই বক্তব্যের জবাবে মানববন্ধনে ড. হাছান মাহমুদ বলেন, মৃত তত্ত্বাবধায়ক সরকার আর কখনোই ফিরে আসবে না। আপনি অনেক বড় আইনজীবী। অনেক ভালো করেই জানেন, সরকারের অধীনে কোনো নির্বাচন হয় না। নির্বাচন হবে ইসির অধীনে। নির্বাচনে আসুন। একটি প্রতিযোগিতামূলক নির্বাচন হবে।

সম্প্রতি গণমাধ্যমে ছড়িয়ে পড়া খালেদা জিয়ার পরিবারের সদস্যদের বিদেশে অর্থপাচারের অভিযোগ প্রসঙ্গে আওয়ামী লীগের এ নেতা বলেন, সৌদি আরবসহ পৃথিবীর বিভিন্ন দেশে খালেদা জিয়ার পরিবারের হাজার হাজার কোটি টাকা ধরা পড়েছে। এখন (বিএনপি মহাসচিব) মির্জা ফখরুলদের মুখ বন্ধ। তারা কোনো কথা বলছেন না, কারণ এটা বিদেশে ধরা পড়েছে, তাই।

সরকারের প্রতি আবেদন জানিয়ে হাছান মাহমুদ বলেন, খালেদার পরিবারের বিদেশে পাচারকৃত সব টাকা বাজেয়াপ্ত করে দেশে ফেরত আনার ব্যবস্থা করা হোক।

মানববন্ধনে সভাপতিত্ব করেন আয়োজক জোটের সহ-সভাপতি আসরারুল হাসান আসুল। আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জোটের সাধারণ সম্পাদক নাট্যব্যক্তিত্ব ফাল্গুনী হামিদ, সংগঠনের সহ-সভাপতি চিত্রনায়িকা দিলারা ইয়াসমিন, সহ-সভাপতি আবদুল মতিন ভূইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৭
এমএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।