ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

‘গণতন্ত্রের সঙ্গে বিএনপির সমাবেশের সম্পর্ক নেই’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৭
‘গণতন্ত্রের সঙ্গে বিএনপির সমাবেশের সম্পর্ক নেই’ সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ওবায়দুল কাদের। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশে গণতন্ত্র আছে কি-না তার সঙ্গে বিএনপির সমাবেশের অনুমতির সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার ( ৮ নভেম্বর) বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ মন্তব্য করেন। বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো স্বীকৃতি দেওয়ায় এ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে আওয়ামী লীগ।

সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার সব সময় বলে থাকে তারা গণতান্ত্রিক কর্মসূচিতে বাধা দেয় না। ৭ নভেম্বর উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করার জন্য ডিএমপির কাছে অনুমতি চাওয়া হয়েছে। এখন পর্যন্ত অনুমতি পাওয়া যায়নি। আমরা আশা করছি, সরকার যথাসময়ে ১২ তারিখের জনসভার অনুমতি দেবে এবং সমাবেশ যে গণতান্ত্রিক অধিকার তা পালনে সরকার সহযোগিতা করবে।

মূলত এ বক্তব্যেরই জবাবে ওবায়দুল কাদের বলেন, দেশে গণতন্ত্র আছে কি-না তার সঙ্গে বিএনপির সমাবেশের অনুমতির কোনো সম্পর্ক নেই। কারণ বিএনপি ক্ষমতায় থাকাকালে আমরা একুশে ফেব্রুয়ারির কর্মসূচির জন্য তিন দিন আগে অনুমতি চাইলেও তারা দেয়নি। পরে আমরা নিজেদের পার্টি অফিসের সামনে মঞ্চ তৈরি করলে তারা সেটাও ভেঙে দেয়। পার্টি অফিসে ঢুকে বেধড়ক লাঠিচার্জ করে। ২১ আগস্ট সন্ত্রাসবিরোধী সমাবেশে হাওয়া ভবনের নির্দেশে বোমা হামলা চালানো হয়।

তিনি বলেন, বিএনপির সমাবেশের অনুমতি দেওয়ার বিষয়টি ডিএমপি (ঢাকা মহানগর পুলিশ) কমিশনারের দায়িত্ব। সরকারের সঙ্গে এর সম্পর্ক নেই। আজকে আমাদের এই কর্মসূচি সোহরাওয়ার্দী উদ্যানে হওয়ার কথা থাকলেও পুলিশের অনুরোধে আমরা অনুষ্ঠানটি এখানে (জাতীয় জাদুঘরে) স্থানান্তর করি আইন-শৃঙ্খলা পরিস্থিতির স্বার্থে।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৭
এসকেবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।