ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

রোহিঙ্গা বিষয়ে খালেদা মিথ্যাচার করেছেন, অভিযোগ ১৪ দলের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৭
রোহিঙ্গা বিষয়ে খালেদা মিথ্যাচার করেছেন, অভিযোগ ১৪ দলের

ঢাকা: রোহিঙ্গা সংকটে সরকারকে জড়িয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মিথ্যাচার করেছেন বলে অভিযোগ করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের মুখপাত্র এবং স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেছেন, সংকট মোকাবেলায় সরকার কিছুই করেনি বলে খালেদা যে অভিযোগ তুলেছেন, তা পুরোপুরি মিথ্যাচার। ১৪ দল ঘৃণাভরে এই অভিযোগ প্রত্যাখ্যান করছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুরে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে জোটের এক সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে নাসিম এ কথা বলেন।

তিনি রোহিঙ্গা সংকট নিয়ে দ্বিচারিতার জন্য অভিযুক্ত করেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকারপ্রধান) অং সান সু চিকে।  

আন্তর্জাতিক সাহায্যের আশায় বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বিলম্বিত করছে বলে সু চি’র কার্যালয়ের মুখপাত্রের অভিযোগের জবাবে নাসিম বলেন, সু চি প্রথম থেকেই রোহিঙ্গা ইস্যু নিয়ে যে মন্তব্য করছেন, তার মধ্যে দ্বিচারিতা লক্ষ্য করছি। সু চি যে কথা বলেছেন সেটা অসত্য কথা বলেছেন। বরং তিনি যদি আন্তরিক হন, তাহলে রোহিঙ্গারা বাংলাদেশ থেকে ফিরে যেতে পারবে। একটু আন্তরিক হলেই সম্ভব, এটা তার ওপর নির্ভর করছে।  

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারের উদ্যোগের প্রশংসা করে নাসিম বলেন, রোহিঙ্গাদের ব্যাপারে গত তিন মাস ধরে প্রধানমন্ত্রী যে অক্লান্ত প্রচেষ্টা চালিয়েছেন, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ সারাবিশ্বকে জাগ্রত করেছেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারের ওপর আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টি করেছেন। এই চাপ সৃষ্টি করার জন্যই মিয়ানমার থেকে প্রতিনিধি এসেছে, মন্ত্রী এসেছে। বাংলাদেশের কূটনৈতিক তৎপরতা ও চাপ দেওয়ার কারণেই মিয়ানমার বাধ্য হচ্ছে তাদের অবস্থান থেকে সরে আসতে।  

তিনি বলেন, তিন মাস ধরে আমরা বিভিন্ন খারাপ পরিস্থিতিতে ছিলাম, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছুটে গিয়েছেন। আমরা সেখানে শৃঙ্খলা ফিরিয়ে এনেছি, বিদেশিরাসহ সবাই এর প্রশংসা করেছে।  

রোহিঙ্গা শিবিরে বিএনপি প্রধান খালেদা জিয়ার গাড়ি বহর নিয়ে যাওয়ার সমালোচনা করে ১৪ দলের মুখপাত্র বলেন, হঠাৎ করে তিন মাস পর তিনি ঘুম থেকে উঠলেন। তিন মাস ঘুমিয়ে ছিলেন তিনি, লন্ডনে ঘুমিয়ে ছিলেন। আজকে জেগে উঠে উনি রোর্ড মার্চের নামে, গাড়ি বহরের নামে সেখানে গেলেন। যেখানে প্লেনে গিয়ে কক্সবাজারে সাহায্য কারা যেত, সেখানে কোটি টাকা খরচ করে, গাড়ি নিয়ে নাটক করলেন তিনি।  

রোহিঙ্গা সংকটে সরকার ভূমিকা নিয়ে খালেদার সমালোচনাকে মিথ্যা দাবি করে নাসিম বলেন, এই যে নাটক করলেন তাতে লাভ হলো কী? মানবিক কারণে যাননি তিনি, গিয়েছেন রাজনৈতিক ইস্যু নিয়ে। একটা উত্তেজনা সৃষ্টি করার জন্য সেখানে গিয়েছেন। আর গিয়ে অভিযোগ করলেন, শেখ হাসিনার সরকার নাকি কিছুই করেনি। এতো বড় মিথ্যাচার তিনি করতে পারলেন? আমরা আশ্চর্য হয়ে গিয়েছি। একজন অন্ধ নেত্রী আছে বাংলাদেশে, তার প্রমাণ হলো এই মিথ্যাচারের মাধ্যমে। আমরা ঘৃণাভরে তার এই অভিযোগকে প্রত্যাখ্যান করছি।  

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেওয়ায় বাঙালি জাতি উল্লসিত হয়েছে জানিয়ে ১৪ দলের মুখপাত্র বলেন, দীর্ঘদিন পরে হলেও ইউনেস্কোর মতো একটি আন্তর্জাতিক খ্যাতিমান সংস্থা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনকের সেই ৭ মার্চের ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে। সমগ্র বাঙালি জাতি আজ উল্লসিত।

৭ মার্চের ভাষণ বিভিন্ন ভাষায় অনুবাদ করার দাবি তুলে নাসিম বলেন, এই ভাষণ বিভিন্ন ভাষায় অনুবাদ করে সারা দুনিয়ায় প্রচার করতে হবে। আমরা আশা করবো, এই ভাষণ যেন সারা দুনিয়ার মুক্তিকামী ও স্বাধীনতাকামীদের বারবার অনুপ্রাণিত করতে পারে, এ জন্য তারা উদ্যোগ নেবেন আন্তর্জাতিকভাবে।  

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, ওয়ার্কাস পার্টির সভাপতি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৭
এমইউএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।