ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আওয়ামী লীগ

রোহিঙ্গা নিয়ে বাংলাদেশ সংকটে আছে: তোফায়েল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
রোহিঙ্গা নিয়ে বাংলাদেশ সংকটে আছে: তোফায়েল জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ- ছবি: সুমন শেখ

ঢাকা: আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যসহ সব দিক থেকে এগিয়ে যাচ্ছে। যদিও রোহিঙ্গা নিয়ে বাংলাদেশ সংকটে রয়েছে।

সোমবার (২ অক্টোবর) জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘টেকসই উন্নয়ন ও প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে শিল্পমন্ত্রণালয়াধীন ন্যাশনাল প্রডাকটিভিটি অরগানাইজেশন (এনপিও)।

সেমিনারে বাণিজ্যমন্ত্রী সরকারের উন্নয়নের বিভিন্ন দিক উল্লেখ করে বলেন, বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিক সব ক্ষেত্রে পাকিস্তানের থেকে এগিয়ে। কোনো কোনো সামাজিক ক্ষেত্রে ভারতের থেকেও এগিয়ে বাংলাদেশ। আমাদের উৎপাদনশীলতা শতকরা ৭০ শতাংশ। এটা আরও বাড়িয়ে ৯০ শতাংশে নিয়ে যেতে হবে। বর্তমানে দেশের ৭০ শতাংশ মানুষ বিদ্যুৎ ব্যবহার করছে। ২০২৪ সালের মধ্যে শতভাগ মানুষের জন্য বিদ্যুৎ নিশ্চিত করতে করা হবে।

তিনি বলেন, উৎপাদনশীলতা বৃদ্ধি ও টেকসই উন্নয়নের জন্য শিল্পমন্ত্রণালয়কে উদ্যোগ নিতে হবে। প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। ব্যবসা-বাণিজ্যে আমরা বিভিন্ন দেশের কাছ থেকে যথেষ্ট সুবিধা পাচ্ছি। ভারত, চীন, দক্ষিণ কোরিয়া আমাদের শুল্কমুক্ত সুবিধা দিচ্ছে।  

তোফায়েল আহমেদ বলেন, যদিও রোহিঙ্গা নিয়ে আমরা সংকটের মধ্যে রয়েছি। আগের ও এবারের মিলিয়ে মোট ৯ লাখের মতো রোহিঙ্গাকে আমরা আশ্রয় নিয়েছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় আমরা এক কোটির উপরে ভারতে আশ্রয় নিয়েছিলাম। আমরা বুঝি মাইগ্রেশন (অভ্যন্তরীণ অভিবাসন) কি। তাই আমরা মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। এজন্য জাতিসংঘ থেকে শুরু করে সারা বিশ্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করছে। কিন্তু সমালোচনা করছে শুধু বিএনপি। বিএনপি নেত্রী এখন লন্ডনে। তিনি আর্তমানবতা নিয়ে এই রোহিঙ্গাদের পাশে দাঁড়াননি। তিনি সেখানে যাননি। ছোট মন নিয়ে রাজনীতি হয় না, রাজনীতি করতে হলে মন বড় করতে হয়।

শিল্পমন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. সাইফুল ইসলাম। আলোচনায় অংশ নেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শফিকুল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।

আলোচনায় শফিকুল ইসলাম মহিউদ্দিন বলেন, বাংলাদেশ এমডিজি অর্জন করেছে। এখন এসডিজি অর্জনের জন্য উৎপাদনশীলতা বাড়াতে হবে। এর জন্য প্রচুর অর্থেরও প্রয়োজন।

বাংলাদেশ সময় ১৫০৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৭ 
এসকে/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।