ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আওয়ামী লীগ

‘রোহিঙ্গা ইস্যুতে উদ্বিগ্ন সরকার’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৭
‘রোহিঙ্গা ইস্যুতে উদ্বিগ্ন সরকার’

ঢাকা: মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের উপর হামলা এবং বাংলাদেশে দলে দলে রোহিঙ্গা প্রবেশের ঘটনায় সরকার উদ্বিগ্ন। রাখাইন রাজ্য থেকে আসা এই রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে বলে সরকারের সিনিয়র মন্ত্রীরা মনে করছেন।

এ জন্য রোহিঙ্গা সমস্যা সমাধানে দ্রুত আন্তর্জাতিক হস্তক্ষেপ প্রয়োজন বলে সরকার মনে করছে। সোমবার (৪ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী রোহিঙ্গা সমস্যা নিয়ে কথা বলেন এবং সরকারের অবস্থান তুলে ধরেন।

ঈদের পর সোমবার কার্য দিবসে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সচিবালয়ে নিজ কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের পর বলেন, রোহিঙ্গা সমস্যা নিয়ে জনগণ খুবই চিন্তিত। সরকার উদ্বিগ্ন এবং ক্ষুব্ধ। আমরা মনে করি, এ সমস্যা সমাধানে দ্রুত আন্তর্জাতিক হস্তক্ষেপ প্রয়োজন।

এদিকে সম্প্রতি মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর হামলা ও নির্যাতনের ঘটনায় ইতোমধ্যে অর্ধলক্ষাধিক মানুষ সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। প্রতিদিনই বিভিন্নভাবে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করছে। এর আগ থেকে রোহিঙ্গারা দীর্ঘ দিন ধরেই বাংলাদেশে আসছে এবং অবস্থান করছে। এর ফলে এই রোহিঙ্গাদের আশ্রয়, খাদ্যসহ বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হচ্ছে সরকারকে। এই রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের জন্য বাড়িতে চাপ বলে সরকার মনে করছে।

সোমবার (৪ সেপ্টেম্বর) ঈদ শুভেচ্ছা বিনিময়ের পর কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী সাংবাদিকদের বলেন, মানুষের সৃষ্ট এই দুর্যোগের ফলে বাড়তি বোঝা চেপে যাচ্ছে। রোহিঙ্গা সমস্যা আমাদের সামর্থের বাইরে একটি বোঝা হয়ে আজকে আসছে। এদের খাবার যোগাড় করা, এর তো একটা খরচ আছে। বাংলাদেশ তার সামর্থ অনুযায়ী সহযোগিতা করে যাচ্ছে। এটা তো প্রথম না, প্রায়ই এমন হচ্ছে। আমি বিশ্বের বিভিন্ন সাহায্য সংস্থার কাছ থেকে দ্রুত সাহায্য কামনা করব। মিয়ানমান সরকারকে চাপ সৃষ্টি করে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর চেষ্টা করতে হবে। শুধু মুখে মুখে না, বিশ্ব সম্প্রদায়কে আক্ষরিক অর্থে রহিঙ্গা সমস্যা সমাধানের উদ্যোগ নিতে হবে।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৭
এসকে/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।