ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আওয়ামী লীগ

ওবায়দুলের কড়া বার্তা, ‘জমিদার ভাবওয়ালাদের’ অশনি সংকেত!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৭
ওবায়দুলের কড়া বার্তা, ‘জমিদার ভাবওয়ালাদের’ অশনি সংকেত!

ময়মনসিংহ: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে টার্গেট করে ঘর গোছানোর কাজ শুরু করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। পরবর্তী নির্বাচনের জন্য এখনও প্রায় দুই বছর হাতে থাকলেও নতুন বছরের শুরু থেকেই কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত অভ্যন্তরীণ বিরোধ-কোন্দল মেটাতে উদ্যোগ নিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এখন দলের ভেতরে কোন্দল সৃষ্টি ও গ্রুপিংয়ে লিপ্ত নেতাদের সরাসরি ভৎসনা করছেন সাধারণ সম্পাদক। নেতার সঙ্গে কর্মীর, সংসদ সদস্যের সঙ্গে নেতার বিরোধ মিটিয়ে সংগঠন সাজানোর কাজই এখন তার মূল লক্ষ্য।

দলীয় নেতা-কর্মীদের চাঙা মেজাজে ফিরিয়ে আনতে শুরু করেছেন সাংগঠনিক সফরও। যাতে কড়া বার্তাও প্রকাশ পাচ্ছে।

দলীয় সূত্র জানায়, সভানেত্রী ও প্রধানমন্ত্রী আওয়ামী লীগের তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত সংগঠনকে শক্তিশালী করতে দলীয় সাধারণ সম্পাদককে নির্দেশ দিয়েছেন। টানা আট বছর ক্ষমতায় থাকায় এক শ্রেণির নেতাদের কার্যক্রমে সংগঠনে অগোছালো ভাব তৈরি হয়েছে। যা কাটিয়ে উঠতেই তিনি মাঠে নেমেছেন। সংগঠনে শৃঙ্খলা ফিরিয়ে আনতেও মনোযোগ দিয়েছেন ক্ষমতাসীন দলের দ্বিতীয় প্রধান নেতা ওবায়দুল।

গত ২০ জানুয়ারি ময়মনসিংহে প্রধানমন্ত্রীর প্রয়াত বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের স্মরণসভায় সাধারণ সম্পাদক স্বভাবসুলভ বাচণ ভঙ্গিতে বলে দিয়েছেন, নেতা নেতা ভাব দেখালেই নেতা হওয়া যায় না। পরবর্তীতে শুক্রবার (২৭ জানুয়ারি) সিরাজগঞ্জের পথসভায় এবং বগুড়ার কর্মী সমাবেশেও দলীয় রাজনীতিতে স্পষ্ট পরিবর্তনের ইঙ্গিত করেছেন।

সূত্র মতে, দলীয় প্রতিটি কর্মসূচিতেই ওবায়দুল কাদের আগামী নির্বাচনের দিকে দৃষ্টি দিয়েছেন। নির্বাচনের প্রস্তুতি নিতে ও দলকে ঐক্যবদ্ধ করতে কর্মীদের মূল্যায়নের জন্যই গ্রুপিং কোন্দল নিরসনের ওপর জোর দেওয়া হচ্ছে।

এছাড়া সংসদের বাইরে থাকা রাজনৈতিক দল বিএনপিকে ‘বাংলাদেশ নালিশ পার্টি’ হিসেবে কাদের অভিহিত করে নিজ দলের নেতা-কর্মীদের তাদের নিয়ে না ভাবারও পরামর্শ দেন।

সরকারের এই মন্ত্রী স্পষ্টই বলেছেন, আওয়ামী লীগকে শক্তিশালী করতে হবে। আর ঐক্যবদ্ধ আওয়ামী লীগের সামনে কোনো দল বা শক্তিই দাঁড়াতে পারবে না।

এটি গ্রুপিং সৃষ্টিকারী নেতাদের জন্য বড় বার্তা বলেও মনে করছেন তৃণমূলের অনেক নেতাকর্মী।

‘জমিদার সুলভ আচরণ করলে আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন দেওয়া হবে না’ ময়মনসিংহে ওবায়দুল কাদেরের মুখে এমন উচ্চারণ প্রকৃত পক্ষে দলীয় সংসদ সদস্যদের জন্য কড়া বার্তা।

সংসদে যারা জনগণের প্রতিনিধিত্ব করেন তাদের জনগণের ভালাবাসার মানুষ হওয়ারও দিক নির্দেশনা দিয়েছেন ছিল তার কণ্ঠে।

সূত্র মতে, দলীয় সংসদ সদস্যদের উদ্দেশে ওবায়দুল কাদেরের সোজাসাপটা এমন মনোভাব তাদের জন্য রীতিমতো ‘রেড অ্যালার্ট’ বা অশনি সংকেত।

ময়মনসিংহ সফরকালে বাংলানিউজের সঙ্গে আলাপকালেও ওবায়দুল বলেন, একশ’ দিনের কর্মসূচিতে অভ্যন্তরীণ সাংগঠনিক সমস্যার সমাধান হবে। যার মাধ্যমে একাদশ সংসদ নির্বাচনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দলকে শক্ত সাংগঠনিক ভিত্তিতে দাঁড় করানো হবে।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৭
এমএএএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad