ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

আওয়ামী লীগ

নির্ধারিত জায়গায়ই পুনর্বাসনের দাবি সাঁওতালদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬
নির্ধারিত জায়গায়ই পুনর্বাসনের দাবি সাঁওতালদের

গাইবান্ধার গোবিন্দগঞ্জের ক্ষতিগ্রস্ত সাঁওতালদের ভূমি অধিকারের দাবিসহ বিভিন্ন দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে সাঁওতালরা তাদের নির্ধারিত জায়গায়ই পুনর্বাসনের দাবি জানিয়েছেন। 

ঢাকা: গাইবান্ধার গোবিন্দগঞ্জের ক্ষতিগ্রস্ত সাঁওতালদের ভূমি অধিকারের দাবিসহ বিভিন্ন দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে সাঁওতালরা তাদের নির্ধারিত জায়গায়ই পুনর্বাসনের দাবি জানিয়েছেন।

 

শুক্রবার (২৩ ডিসেম্বর) গোবিন্দগঞ্জের নির্যাতিত ও ক্ষতিগ্রস্ত সাঁওতালদের একটি প্রতিনিধি দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করে বিভিন্ন দাবি তুলে ধরেন।

সাঁওতালদের পক্ষে সাত সদস্যের একটি প্রতিনিধি দল আদিবাসী পরিষদের সভাপতি ররীন্দ্রনাথ সরেন এবং সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সহসভাপতি ফিলিমন বাস্কে’র নেতৃত্বে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠক করে দাবির কথা জানান।  

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ।  

আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত একঘণ্টা এ বৈঠক অনুষ্ঠিত হয়। তবে বৈঠকে আলোচনার বিষয়ে ব্যাপারে আওয়ামী লীগের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।  

বৈঠক শেষে আদিবাসী নেতা রবিন্দ্রনাথ সরেনের কাছে আলোচনার বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, আমরা বলেছি সাঁওতালরা তাদের জমি ফিরে পেতে চান। যেখানে যার জমি ছিলো সেখানেই জমি ফিরিয়ে দিয়ে তাকে পুনর্বাসন করতে হবে। দূরে কোথাও তারা যাবেন না। তাছাড়া এই সাঁওতালরা গুচ্ছগ্রামে বসবাস করতে অভ্যস্ত নয়। সাঁওতালদের নামে ৪টা মামলা আছে। ১টি জামিন হয়েছে, বাকি ৩টিতে জামিন দিতে হবে।  

এক প্রশ্নের উত্তরে রবীন্দ্রনাথ সরেন বলেন, মন্ত্রীর বক্তব্যে আমরা আশ্বস্ত হয়েছি। কিন্তু আমরা তখনই স্বস্তি পাবো যখন দেখবো পুনর্বাসনের ব্যবস্থা হয়েছে, মামলা জামিন দেওয়া হয়েছে।  

এদিকে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এবং ত্রাণ ও সমাজক্যাণ সম্পাদক সুজিত রায় নন্দীর কাছে জানতে চাওয়া হলে তারা বলেন, সরকার সাঁওতালদের সমস্যা সমাধানে আন্তরিক। ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া হয়েছে। তাদের সমস্যার কথা আমাদের সাধারণ সম্পাদক শুনেছেন এবং সমাধানের আশ্বাস দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৬ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।