ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

‘ছাত্রলীগকে বসন্তের কোকিলদের ব্যাপারে সর্তক থাকতে হবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
‘ছাত্রলীগকে বসন্তের কোকিলদের ব্যাপারে সর্তক থাকতে হবে’ ছবি: কাশেম হারুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছাত্রলীগকে বসন্তের কোকিলদের ব্যাপারে সর্তক থাকতে বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্প‍াদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার (২৭ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ছাত্রলীগের হল সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এমন নির্দেশনা দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়: ছাত্রলীগকে বসন্তের কোকিলদের ব্যাপারে সর্তক থাকতে বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্প‍াদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (২৭ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ছাত্রলীগের হল সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এমন নির্দেশনা দেন।

ছাত্রলীগের সাবেক এ সভাপতি বলেন, ক্ষমতার রাজনীতির সঙ্গে বসন্তের কোকিলের একটা  সম্পর্ক আছে। বসন্তের কোকিলদের ব্যাপারে সতর্ক থাকতে হবে।  

তিনি স্মরণ করেন, ১৪ আগস্ট যাদের দেখেছি মিছিলে মিছিলে রাজপথ প্রকম্পিত করেছে। ১৫ আগস্ট সকালে ঢাকার রাস্তায় অসহায়ের মতো এদিক-সেদিক ঘুরেছি। সেদিন ১৪ আগস্টের বসন্তের কোকিলদের আর দেখা পাইনি। এদের ব্যাপারে সতর্ক থাকতে হবে। দু’একটি অপকর্ম সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করবে। এদের ব্যাপারে আপস করা যাবে না।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, রাজনীতিতে হারাবার কিছু নেই। ত্যাগ স্বীকার করলে নিশ্চয়ই তোমার মূল্যায়ন করা হবে। রাজনীতি করতে হবে আদর্শের জন্য, মূল্যায়নের জন্য নয়।

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ১৫ আগস্ট যখন বঙ্গবন্ধুকে হত্যা করা হয়, তখন ছাত্রলীগই প্রথম এই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবাদ জানায়। বটতলায় শপথ নেয় বঙ্গবন্ধুর হত্যার প্রতিশোধ না নেওয়া পর্যন্ত সংগ্রাম স্তব্ধ হবে না। তোমরা বঙ্গবন্ধুর সন্তান, মুক্তিযুদ্ধের সন্তান। তোমাদের এই আদর্শ লালন করতে হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ছাত্রলীগের রাজনীতিকে সাধারণ শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় করে তুলতে হবে। এই কাজ করতে হবে শৃঙ্খলা, আদর্শ, যোগ্যতা ও মেধা দিয়ে। পাশাপাশি সাধারণ জনগণের কাছে নিজেদের আকর্ষণীয় করে তুলতে হবে। ছাত্রলীগের নামে কেউ যদি অপকর্ম করে তাকে শক্ত হাতে দমন করতে হবে।

নিয়মিত পড়াশোনা করার জন্য ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, পড়াশোনার বিকল্প নেই। পড়াশোনা না করলে নিজেদের যোগ্য করা যাবে না। অন্যথায় রাজনীতিবিদদের স্বার্থরক্ষার পাহারাদার হতে হবে। ছাত্রলীগকে স্বকীয় সত্তা নিয়ে এগিয়ে যেতে হবে। রাজনীতির মডেল বঙ্গবন্ধু, উন্নয়নের মডেল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ডিজিটাল বাংলাদেশের মডেল সজীব ওয়াজেদ জয়ের বাইরে আর কোনো নেতার দরকার নেই।
 
সম্মেলনে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবু উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন।

সম্মেলনের উদ্বোধক ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান। প্রধান বক্তা ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
এসকেবি/এইচএ/

** ছাত্রলীগের স্বকীয়তা-গৌরব ফিরিয়ে আনার তাগিদ কাদেরের
** ‘ষড়যন্ত্রই বিএনপির একমাত্র ভরসা’
** ঢাবি ছাত্রলীগের হল সম্মেলন উদ্বোধন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।