ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

রাজশাহীতে শোক-শ্রদ্ধায় পালিত হচ্ছে জেলহত্যা দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
রাজশাহীতে শোক-শ্রদ্ধায় পালিত হচ্ছে জেলহত্যা দিবস ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় গভীর শোক ও শ্রদ্ধায় পালিত হচ্ছে ইতিহাসের কলঙ্কময় জেলহত্যা দিবস।

রাজশাহী মহানগর ও জেলা আওয়ামী লীগ এবং তার অঙ্গ সংগঠনের সব পর্যায়ের নেতা-কর্মীরা দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছেন।

জেলহত্যা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (০৩ নভেম্বর) সূর্যদয়ের সঙ্গে সঙ্গে কুমারপাড়ায় মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়।

সকাল ৯টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শুরু হয় জেলহত্যা দিবসের কর্মসূচি।

সকাল সাড়ে ১০টায় মহানগর ও জেলা আওয়ামী লীগ এবং এর অঙ্গ সংগঠনের উদ্যোগে কুমারপাড়া দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি শোকযাত্রা বের করা হয়।

শোকযাত্রাটি মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট, সোনাদীঘির মোড় ও মণিচত্বর হয়ে মহানগরীর কাদিরগঞ্জে অবস্থিত জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিস্থলে গিয়ে শেষ হয়। সেখানে পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

কর্মসূচি থেকে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা অবিলম্বে জেলহত্যা মামলার বিচার প্রক্রিয়ার বাকি অংশ শেষ করে খুনিদের ফেরত এনে তাদের ফাঁসির দাবি জানান।

এসময় উপস্থিত ছিলেন- শহীদ পুত্র ও রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক শিল্প প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগ সভাপতি ওমর ফারুক চৌধুরী, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আখতার জাহান, সংসদ সদস্য আয়েন উদ্দিন, মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহীন আকতার রেণী, সহ-সভাপতি মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, নওশের আলী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

এদিকে, জাতীয় চার নেতার স্মরণে কুমারপাড়ায় মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয় ছাড়াও মহানগরীর ৩০টি ওয়ার্ড কার্যালয় ও বিভিন্ন মোড়ে মোড়ে এবং গুরুত্বপূর্ণস্থানে বৃহস্পতিবার ভোর থেকে মাইকযোগে কোরআন তেলাওয়াত করা হচ্ছে। দুপুরে রয়েছে দুস্থদের মধ্যে খাবার বিতরণ।

এছাড়া বিকেল ৫টায় মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে জেলহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে স্থানীয় ও কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখবেন।

১৯৭৫ সালের ০৩ নভেম্বর জেলের ভেতরে ঢুকে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, মনসুর আলী ও আবুল হাসনাত মোহাম্মদ কামারুজ্জামানকে নির্মমভাবে হত্যা করা হয়।

দিনটি জাতি গভীর শোক ও শ্রদ্ধার মধ্যে দিয়ে পালন করে আসছে।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
এসএস/জিপি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad