ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

আওয়ামী লীগ

আ. লীগের আরও তিন সম্পাদক ও ২৮ কার্যনির্বাহী সদস্যের নাম ঘোষণা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
আ. লীগের আরও তিন সম্পাদক ও ২৮ কার্যনির্বাহী সদস্যের নাম ঘোষণা

ঢাকা: আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ২৮ জন সদস্য এবং দু’জন সম্পাদক ও একজন উপ-সম্পাদকের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। এ নিয়ে তিন দফায় ৮১ সদস্যের কমিটির ৭৪ জনের নাম ঘোষিত হলো।

এ তালিকার পাশাপাশি উপদেষ্টা পরিষদের ৩৮ জন সদস্যের নামও প্রকাশ করা হয়েছে।

শনিবার (২৯ অক্টোবর) দুপুরে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তালিকা প্রকাশ করা হয়।

তৃতীয় দফায় প্রকাশ হওয়া সম্পাদকমণ্ডলীর সদস্যদের মধ্যে রয়েছেন কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন এবং উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম।
 
আগামী ২০১৬-২০১৯ মেয়াদে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের যারা সদস্য হলেন, তাদের মধ্যে বেশিরভাগই নতুন মুখ।

কার্যনির্বাহী সংসদের ২৮ জন সদস্যের মধ্যে পুরনো ৯ সদস্য হলেন- আবুল হাসনাত আব্দুল্লাহ, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, এএইচএম খায়রুজ্জামান লিটন, সিমিন হোসেন রিমি, বেগম মন্নুজান সুফিয়ান, র আ ম ওবায়দুল মোক্তাদির চৌধুরী এমপি, আখতারুজ্জামান, এসএম কামাল হোসেন ও মির্জা আজম এমপি।
 
আর ১৯ জন নতুন সদস্য হলেন- মো. মমতাজ উদ্দিন, অ্যাডভোকেট কামরুল ইসলাম, নুরুল মজিদ হুমায়ুন, নুরুল ইসলাম ঠাণ্ডু, দীপঙ্কর তালুকদার, বদরুদ্দীন আহমেদ কামরান, নজিবুল্লাহ হিরু, আমিরুল ইসলাম মিলন, অধ্যাপক রফিকুল ইসলাম, গোলাম কবির রব্বানী চিনু, রিয়াজুল কবির কাওসার, পারভীন জামান কল্পনা, আনোয়ার হোসেন, ইকবাল হোসেন অপু, মেরিনা জামান, ড. শাম্মী আহমেদ, মারুফা আখতার পপি, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও উপাধ্যক্ষ রেমন্ড আরেং।

এর আগে শুক্রবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে দলটির সভাপতিমণ্ডলীর প্রথম সভায় ২৮ কার্যনির্বাহী সদস্য, ৩৮ উপদেষ্টা পরিষদ সদস্য এবং তিন সম্পাদকের নাম চূড়ান্ত হয়।

গত ২৩ অক্টোবর শেষ হওয়া ২০তম জাতীয় সম্মেলনে শেখ হাসিনা সভাপতি ও  ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। আর সভাপতি শেখ হাসিনা ১৪ জন সভাপতিমণ্ডলীর সদস্য, কোষাধ্যক্ষ ও চারজন যুগ্ম সাধারণ সম্পাদকসহ আরও ১৯ জনকে নির্বাচিত করেন। ২৫ অক্টোবর দলের ধানমণ্ডির সভাপতির রাজনৈতিক কার্যালয়ে নতুন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঘোষণা করেন সম্পাদকমণ্ডলীর আরও ২২ সদস্যের নাম।

বৃহস্পতিবার ৩১ জনের নাম ঘোষণার পর এখনও ফাঁকা থাকা ০৭টি পদের মধ্যে রয়েছে ৩টি সভাপতিমণ্ডলীর সদস্য, ০৩টি সম্পাদক এবং ০১টি উপ-সম্পাদকের পদ। অন্যদিকে এখনও ফাঁকা রয়েছে ০৪টি উপদেষ্টামণ্ডলীর সদস্যের পদ।  

নতুন কমিটিতে ১৯ সভাপতিমণ্ডলীর সদস্যের মধ্যে ১৬ জনের নাম ঘোষণা করা হয়েছে। তাদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে সভাপতিমণ্ডলীর সদস্য। বাকি ১৪ জনের মধ্যে আটজন পুরনো সদস্য। পুরনো সদস্যরা হলেন- সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফর উল্যাহ, সৈয়দ আশরাফুল ইসলাম, অ্যাডভোকেট সাহারা খাতুন ও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। নতুন ছয় সদস্য হলেন- নুরুল ইসলাম নাহিদ, ড. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, আবদুল মান্নান খান, রমেশ চন্দ্র সেন ও পীযূষ ভট্টাচার্য।

সম্পাদকমণ্ডলীর সদস্যরা হলেন-  কোষাধ্যক্ষ এএইচএন আশিকুর রহমান, অর্থ বিষয়ক সম্পাদক টিপু মুন্সী, আইন বিষয়ক সম্পাদক আবদুল মতিন খসরু, তথ্য ও গবেষণা বিষয়ক সস্পাদক আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আবদুল্লাহ, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ড. হাছান মাহমুদ, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, শিল্প বিষয়ক সম্পাদক আবদুস সাত্তার, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া এবং সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, আবু সাইদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী ও ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
এমইউএম/এসকে/এএসআর

** আ. লীগের নতুন কমিটির ৩৮ উপদেষ্টার নাম প্রকাশ
** আ. লীগের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের তালিকা প্রকাশিত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa