ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

আওয়ামী লীগ

আ’লীগের বাকি সদস্যদের নাম ঘোষণা শনিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
আ’লীগের বাকি সদস্যদের নাম ঘোষণা শনিবার


ঢাকা: আওয়ামী লীগের নবনির্বাচিত কমিটির বাকি সদস্যদের নাম শনিবার (২৯ অক্টোবর) ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  
 
 
শুক্রবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে দলটির সভাপতিমণ্ডলীর প্রথম সভা শেষে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।


 
ওবায়দুল কাদের বলেন, দু’জন সম্পাদক, সভাপতিমণ্ডলীর সদস্য তিনজন ও উপদেষ্টা পরিষদের চারজন ছাড়া পূর্ণাঙ্গ কমিটির সিদ্ধান্ত হয়ে গেছে। আগামীকাল নাম ঘোষণা করা হবে।

চারজন বাদে উপদেষ্টা পরিষদের সদস্যদের নামও ঘোষণা করা হবে জানান ওবায়দুল।
 
নতুন কমিটিতে তৃণমূল থেকে বেশকয়েকজন নতুন মুখ এসেছেন জানিয়ে তিনি বলেন, বেশ কিছু নতুন মুখ এসেছে। তৃণমূল থেকেও অনেকে এসেছে। অনেকেই বেশ ট্যালেন্ট।
 
সহ-সম্পাদকদের তালিকা কবে চুড়ান্ত করা হবে? এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সহ সম্পাদকদের বিষয়টা আমরা সময় নিয়ে দেবো।
 
আওয়ামী লীগের দু’দিনব্যাপী সম্মেলন শেষ দিনে গত ২৩ অক্টোবর (রোববার) সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৮১ সদস্যের নতুন কমিটির ২১ জনের নাম ঘোষিত হয়।
 
নতুন কমিটিতে ১৯ সভাপতিমণ্ডলীর সদস্যের মধ্যে ১৬ জনের নাম ঘোষণা করা হয়েছিলো। তাদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে সভাপতিমণ্ডলীর সদস্য। বাকি ১৪ জনের মধ্যে আটজন পুরনো সদস্য। পুরনো সদস্যরা হলেন- সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফর উল্যাহ, সৈয়দ আশরাফুল ইসলাম, সাহারা খাতুন, মোশাররফ হোসেন। নতুন ছয় সদস্য হলেন নুরুল ইসলাম নাহিদ, আবদুর রাজ্জাক, ফারুক খান, আবদুল মান্নান খান, রমেশ চন্দ্র সেন ও পীযূষ ভট্টাচার্য। বাকি তিনটি পদ ফাঁকা রাখা হয়েছে।

চারটি যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে মাহবুব উল আলম হানিফ, দীপু মনি ও জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান এবং কোষাধ্যক্ষ পদে আগের এইচ এন আশিকুর রহমানের নাম ঘোষণা করা হয়েছিলো। এখানে আবদুর রহমান নতুন।

পরবর্তীতে ২৫ অক্টোবর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে আরো ২২ জনের নাম ঘোষণা করেছিলেন।
 
তারা হলেন-  দলের অর্থ বিষয়ক সম্পাদক টিপু মুন্সী, আইন বিষয়ক সম্পাদক আবদুল মতিন খসরু, তথ্য ও গবেষণা বিষয়ক সস্পাদক আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মোহম্মদ আবদুল্লাহ, প্রচার ও প্রচারণা বিষয়ক সম্পাদক ড. হাসান মাহমুদ, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, শিল্প বিষয়ক সম্পাদক আবদুস সাত্তার, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, আবু সাইদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।
 
শুক্রবারের সভাপতিমণ্ডলীর প্রথম সভা প্রসঙ্গে ওবায়দুল কাদের জানান, রাত সাড়ে সাতটার কিছু আগে শুরু হওয়া এ সভা সোয়া তিন ঘণ্টার মতো চলে।
 
২০তম কাউন্সিলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে আসা কাদের বলেন, সভার অর্ধেকের বেশি সময় নতুন কমিটির সদস্যরা অনুভূতি প্রকাশ করেছেন, কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। অতীতের স্মৃতিচারণ করা হয়। এসময় আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।
 
সভায় আওয়ামী লীগের নতুন কমিটি, বাকি সদস্যদের বিষয় ছাড়াও কয়েকটি কর্মসূচির সিদ্ধান্তসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।
 
কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ০৩ নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষে সকাল ৭টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, ৮টায় বনানী কবর স্থানে জাতীয় চার নেতার তিন নেতার কবরে শ্রদ্ধা নিবেদন এবং ১০টায় রাজশাহীতে চার নেতার এক জন কামরুজ্জামানের কবরে শ্রদ্ধা জানাবে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল। বিকেল তিনটায় খামার বাড়ির কৃষিবিদ ইনস্টিটিউটে স্মরণ সভা।
 
এছাড়া ০৬ নভেম্বর গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানাবে নবগঠিত আওয়ামী লীগের কমিটি।
 
০৮ নভেম্বর বিকেল ৪টায় গণভবনে আওয়ামী লীগের নতুন কমিটির প্রথম কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ২৩২৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬/আপডেট: ০৬৩৫ ঘণ্টা
এমইউএম/এমআইএইচ/জিপি/এসএনএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa