ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

কাউন্সিল

বাই‌রে প্র‌তীক্ষা, ভেতরে নেতারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
বাই‌রে প্র‌তীক্ষা, ভেতরে নেতারা ছবি: দীপু মালাকার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মৎস্যভবন মোড় থে‌কে: ‌ভেত‌রে কাউ‌ন্সিল চল‌ছে। বাই‌রে অ‌পেক্ষা যেন শেষ হ‌চ্ছে না।

যে তরুণ নেতৃ‌ত্বের দা‌বি উ‌ঠে‌ছে তার কি প্র‌তিফলন হয় তা জান‌তে অধীর আগ্র‌হে রমনার ইন‌স্টি‌টিউ‌শন অব ইঞ্জিনিয়ার্সের বাই‌রে অ‌পেক্ষমাণ ক‌য়েক হাজার নেতাকর্মী। শুধু সম্মেল‌নের বাই‌রেই নয় সারা দে‌শে এ নি‌য়ে চল‌ছে মাতামা‌তি।

‌রোববার (অক্টোবর ২৩) সন্ধ্যা নাগাদ ঘোষণা হ‌য়ে যা‌বে নতুন নেতৃত্ব। ২০১৯ সা‌লে দে‌শের জাতীয় নির্বাচ‌নে এই নেতৃ‌ত্বে অংশ নে‌বে আওয়ামী লীগ। সেই হি‌সে‌বে এটা যেমন গুরুত্বপূর্ণ অন্য‌দি‌কে অতী‌তের যে ‌কোন সম‌য়ের চে‌য়ে শ‌ক্তিশালী অবস্থায় এখন দে‌শের প্রা‌চীন ও ঐ‌তিহ্যবাহী এই দল।

প্রথম দি‌নের কাউ‌ন্সি‌লে বক্তব্যের পরই এটা স্পষ্ট হ‌য়ে গে‌ছে যে, তরুণ একটা নেতৃত্ব দ‌লে আস‌ছে। বড় প‌রিবর্তনও হ‌চ্ছে। সেই  প‌রির্ত‌নের ঢোল  বাজ‌ছে  গত ক‌য়েক‌দিন থে‌কেই।

সাধারণ সম্পাদক পদ‌টির জন্য নতুন কেউ আস‌বেন না‌কি পুরাতনদের ভেতর থে‌কে কেউ নতুন ক‌রে আস‌ছেন এ‌ নি‌য়ে মৎস্যভবন মো‌ড়ে আলাপ কর‌ছেন ঝিনাইদহ থে‌কে আসা ক‌য়েকজন নেতাকর্মী।

সা‌বেক যুবলী‌গের নেতা আসলাম আলাউ‌দ্দিন ব‌লেন, এবার স‌জীব ওয়া‌জেদ জয় গুরুত্বপূর্ণ প‌দে আস‌বেন। এটা সবাই চায়। আর সাধারণ সম্পাদক প‌দে সৈয়দ আশরাফ থাক‌বেন না স‌রে যা‌বেন সেটা হয়‌তো নেত্রী চূড়ান্ত ক‌রে দি‌চ্ছেন।

পু‌রোপু‌রি তরুণ আওয়ামী লীগ কর‌তে চাই‌লে সো‌হেল তাজ‌কেই হয়‌তো সাধারণ সম্পাদ‌কের ম‌তো প‌দেও আসীন করা হ‌তে পা‌রে বলছি‌লেন আসলা‌মের স‌ঙ্গে থাকা আ‌রেকজন নেতা।

আর নর‌সিং‌দী থে‌কে আসা একজন নেতা বল‌লেন , আওয়ামী লীগের দুঃসময়ে যারা দলের পাশে থেকে দলের জন্য নিঃস্বার্থ ভাবে কাজ করেছে,সে সব নেতারা যেন কেন্দ্রীয় কমিটিতে স্থান পায়। কোন হাইব্রিডার স্থান পে‌লে সেটা দ‌লের জন্য খারাপ হ‌তে পারে।

এ‌দি‌কে কাউ‌ন্সি‌লে দল প্রধা‌নের পদ‌টি নি‌য়ে তেমন আ‌লোচনা নেই। বাই‌রে যে বিষয়ে আলোচনা বে‌শি চাউর সে‌টি হচ্ছে সাধারণ সম্পাদক আর তার স‌ঙ্গে তরুণ নেতৃত্ব সাম‌নে আনার দা‌বি।

এ অবস্থায় সন্ধ্যা হ‌লেই বিষয়টি প‌রিষ্কার হ‌য়ে যা‌বে। শেখ হা‌সিনা কা‌কে টান‌বেন তার পরের আসন‌টি‌তে। আর তরুণ নেতৃত্ব বল‌তে স‌জীব ওয়া‌জেদ জয় আর সো‌হেল তাজ আস‌ছেন কোন দু‌টি গুরুত্বপূর্ণ প‌দে।

কাউ‌ন্সিল অ‌ধি‌বেশ‌নের বাই‌রে অন্য অ‌নেক নেতাকর্মীদের সা‌থে ঘুর‌ছেন সুনামগঞ্জ থে‌কে আসা তরুণ ছাত্রলীগ নেতা নাজমুল হক কিরণ।

‌তি‌নি ব‌লেন, নেতা নির্বাচ‌নে আওয়ামী লী‌গের সব অঙ্গ সংগঠন সহ সক‌লেই নেত্রী শেখ হা‌সিনার উপর আস্থাশীল। তারপরও চাওয়া যেন তরুণ‌দের‌কে দ‌লের নেতৃত্বে আনা হয়।

সেই  তরুণ যি‌নি হ‌বেন তার নাম জান‌তে রাত হ‌লেও এখা‌নে থাক‌বেন ব‌লে জানা‌লেন কিরণ।

সোহরাওয়ার্দীর আ‌শেপা‌শে পল্টন, ম‌তি‌ঝিল , ফ‌কিরাপুল এলাকার প্রায় সব হোটে‌লে এখন আওয়ামী লীগ নেতাকর্মীদের উপ‌স্থি‌তি। এসব হো‌টে‌ল গত ক‌য়েক‌দিন ধরেই তৃণমূল নেতা‌দের উপ‌স্থি‌তি‌তে ভরপুর। ‌

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
এসএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।