ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

‘মুজিবনগর সরকার বাংলাদেশের প্রথম সরকার’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৬
‘মুজিবনগর সরকার বাংলাদেশের প্রথম সরকার’ ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেহেরপুর: ‘মুজিবনগর সরকার কোনো বিপ্লবী বা অস্থায়ী সরকার নয়। এটি বাংলাদেশের প্রথম সরকার।

যে সরকারের হাত ধরে দীর্ঘ নয় মাসের সংগ্রামের মধ্য দিয়ে এদেশ স্বাধীন হয়েছিল। ’

রোববার (১৭ এপ্রিল) ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে মেহেরপুরের মুজিবনগরে আওয়ামী লীগের সমাবেশে সভাপতির বক্তব্যে এ কথা বলেন দলের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

তিনি আরো বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার সময় বাংলাদেশে কার্যত কোনো সরকার ছিল না। বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতা ঘোষণা করা হলেও তাকে সরকার প্রধান হিসেবে ঘোষণা দেওয়া বাংলাদেশ সরকারের রূপরেখায় ১৯৭১’র ১০ এপ্রিল পর্যন্ত স্পষ্ট ছিল না। ১৭ এপ্রিল সরকারের শপথ অনুষ্ঠানেই বাংলাদেশের ঘোষণাপত্র পাঠ ও গৃহীত হয়।

বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ বলেন, বঙ্গবন্ধু এদেশের মানুষকে স্বপ্ন দেখিয়েছিলেন ক্ষুধা ও দারিদ্রমুক্ত এবং অসম্প্রদায়িক চেতনায় উন্নত দেশ গড়ার। তিনি আমাদের একটি স্বাধীন দেশ, পতাকা ও সংবিধান দিয়েছিলেন। অথচ তার দেখানো স্বপ্ন বাস্তবায়নের আগেই তাকে হত্যার মধ্য দিয়ে আমাদের অর্থনৈতিক মুক্তির গতিকে থামিয়ে দেওয়া হয়েছিল।
 
তিনি বলেন, শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর গত ৭ বছরে দেশ মধ্যআয়ের দেশে পরিণত হয়েছে। মাথাপিছু আয় ৬ শ ডলার থেকে বেড়ে হয়েছে ১৪শ ডলার। দেশ এখন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। ২০২১ সালে বাংলাদেশ মধ্যমআয়ের দেশ ও ২০৪১ সালে হবে বিশ্বের ধনী তালিকার একটি দেশ।

এছাড়া সমাবেশে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাসহ বিভিন্ন স্তরের নেতারা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।