ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

নতুন বছরে বিমানের বহরে যোগ হচ্ছে ২ প্লেন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
নতুন বছরে বিমানের বহরে যোগ হচ্ছে ২ প্লেন

ঢাকা: নতুন বছরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হচ্ছে দু’টি নতুন প্লেন। ড্যাশ ৮-৪০০ মডেলের দু’টি নতুন প্লেন ২০২১ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে যোগ হবে।

 

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিমান সূত্র এ তথ্য জানায়।  

বিমান সূত্র জানায়, কানাডার প্রখ্যাত নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড থেকে ৭৪ আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ মডেলের প্লেনটি কিনছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের মধ্যে প্রথমটি গত ২৪ নভেম্বর বহরে যোগ হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দু’টি যথাক্রমে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিমান বহরে যুক্ত হবে। নতুন উড়োজাহাজ বহরে সংযোজনের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আঞ্চলিক ও আন্তর্জাতিক গন্তব্যে বিমানের সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বাড়ানো হবে।  

জানা যায়, সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন প্লেনগুলো পরিবেশবান্ধব ও অত্যাধুনিক সুযোগসুবিধা সমৃদ্ধ। এ উড়োজাহাজের HEPA (High-Efficiency Particulate Air) ফিল্টার প্রযুক্তি মাত্র চার মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাস করে সম্পূর্ণ বিশুদ্ধ। যা যাত্রীদের করবে অধিকতর সতেজ ও নিরাপদ। এছাড়াও এ উড়োজাহাজে রয়েছে পর্যাপ্ত লেগস্পেস, এলইডি লাইটিং ও প্রশস্ত জানালা, যে কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক।  

বর্তমানে বিমানের বহরে রয়েছে ১৯টি প্লেন। এর মধ্যে নিজস্ব ১৪টি ও পাঁচটি লিজে আনা। নতুন প্লেন দু’টি বহরে যোগ হলে প্লেনের সংখ্যা হবে  ২১টি।  

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
টিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।