ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি

দোকান থেকে জব্দ করে নির্ধারিত দামে সার বিক্রি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
দোকান থেকে জব্দ করে নির্ধারিত দামে সার বিক্রি 

পঞ্চগড়: পঞ্চগড়ের একটি দোকানে অভিযান চালিয়ে বেশি দামে বিক্রির জন্য মজুদ করে রাখা টিএসপি সার জব্দ করে সরকার নির্ধারিত দামে বিক্রি করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা রুবেল হুসেন।  

বুধবার (২৮ জুলাই) দুপুর থেকে বিকেল পর্যন্ত পঞ্চগড় সদর উপজেলার কামাতকাজল দীঘি ইউনিয়নের টুনিরহাট বাজারে অভিযান পরিচালনা করে সার ও কীটনাশকের ওই দোকান থেকে কৃষকদের মধ্যে সরকারি মূল্যে নিজেই সার বিক্রি করেন তিনি।

 

জানা গেছে, জেলায় গত কয়েকদিন ধরে বাজারে টিএসপি সারের সংকট দেখা দেয়। ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) সারের সংকট থাকার সুযোগে অন্য জেলা থেকে কিনে আনেন মেসার্স রুহুল আমীন ট্রেডার্স নামে ওই দোকানমালিক। পরে সে সার বাড়তি দামে বিক্রির আশায় গোডাউনে মজুদ করে রাখেন তিনি। খবর পেয়ে বুধবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তার দোকানে অভিযান চালিয়ে ৯৩ বস্তা টিএসপি সার মজুদ পায়। পরে ওই কর্মকর্তা সরকার নির্ধারীত মূল্য ১১০০ টাকা দরে চাকলাহাট ও কামাতকাজল দীঘিতে প্রকৃত ৪৭ জন কৃষকের কাছে ওই সার বিক্রি করেন।

এসময় উপস্থিত ছিলেন- কামাতকাজল দীঘির উপ-সহকারী কৃষি কর্মকর্তা হরি নারায়ণ রায়, চাকলাহাট উপ-সহকারী কৃষিশ কর্মকর্তা মতিউর রহমানসহ অনেকে।

সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা রুবেল হুসেন বাংলানিউজকে বলেন, সরকার থেকে নিয়ম হচ্ছে টিএসপি সার ব্যবহার কমানো। টিএসপি সার থেকে কনভার্ট করে ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সারে নিয়ে আসা হচ্ছে। তাই আমাদের যে পরিমাণ টিএসপি সার প্রয়োজন, সে হিসেবে সরকার থেকে বরাদ্দ পাচ্ছি না। এদিকে আমাদের পঞ্চগড় সদর উপজেলায় কৃষির পাশাপাশি অনেক জমিতে চা চাষ হয়। চা চাষে যে পরিমাণ সার ব্যবহার হচ্ছে সেখানে আমাদের কৃষির সারটা চলে যাচ্ছে। ক্রাইসিসের এটাও একটা রিজন। চা কিন্তু কৃষি মন্ত্রণালয়ের আন্ডারে না, এটা বাণিজ্য মন্ত্রণালয়ের আন্ডারে। এজন্য আমরা বার বার মন্ত্রণালয়কে বলছি, হয় চাকে আমাদের মন্ত্রণালয়ে ঢুকান, না হয় মৌলভীবাজার ও সিলেটে যেমন আলাদাভাবে চায়ের জন্য সার বরাদ্দ দেওয়া হয়, সেভাবে বরাদ্দ দেন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa