ঢাকা, রবিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩০, ২৮ মে ২০২৩, ০৮ জিলকদ ১৪৪৪

কৃষি

অনাবাদী জমিতে ভুট্টা চাষে বিপ্লবের সম্ভাবনা

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
অনাবাদী জমিতে ভুট্টা চাষে বিপ্লবের সম্ভাবনা

হবিগঞ্জ: হবিগঞ্জের লাখাই উপজেলায় অনাবাদী গোচারণ ভূমিতে ভুট্টা চাষে বিপ্লবের সম্ভাবনা দেখা দিয়েছে। গত দুই বছরে লাখাইয়ের হাওরে এ ফসলের চাষ বেড়েছে প্রায় ১১ গুণ।

আগামী বছর আরও বাড়বে বলে উপজেলা কৃষি অধিদপ্তর জানায়।

খোঁজ নিয়ে জানা যায়, লাখাইয়ের বিভিন্ন স্থানে গোচারণ ভুমিতে কিছু বাদাম চাষ হতো। দু’বছর আগে সেখানে কৃষকদের ভুট্টা চাষে উদ্বুদ্ধ করা হয়।

প্রথমবার ৭ হেক্টর জমিতে ভুট্টার হলেও উৎপাদিত সফলের বাজারজাতে সমস্যা দেখা দেয়। তবে পাশের এলাকা কিশোরগঞ্জ ও ভৈরবের পাইকারদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে এ সমস্যা সমাধান হলে আগ্রহ বাড়ে চাষিদের।

চলতি বছর উপজেলার লাখাই ইউনিয়নের কামালপুর ও স্বজনগ্রাম এলাকায় প্রায় ৮০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। যা প্রথম বছরের তুলনায় ১১ গুণেরও বেশি। এবার ফলনও ভাল হয়েছে। আশা করা যাচ্ছে কৃষকরা বেশ মুনফা অর্জন করতে পারবেন।

ভুট্টা চাষী মো. আব্দুর রউফ, আলমগীর, সোহেল মিয়া, জগবন্ধু দাস এবং বিপুল সূত্রধর জানান, কাঁচা অবস্থায় ভুট্টার গাছ গোখাদ্য হিসেবে ব্যবহার হয়।

ভুট্টার আরও বহুবিদ ব্যবহার রয়েছে। যেমন- কাঁচা পুড়িয়ে খাওয়া, খৈ তৈরি করা, গবাদি পশু ও হাঁস মুরগির খাদ্য এবং বড় বড় রেস্টুরেন্টে স্যুপ তৈরি করা হয়। এ খাবারটি অত্যন্ত পুষ্টিকর। এছাড়া গ্রামীণ জ্বালানীর সংকট দূর করতেও ভুট্টা অতুলনীয়।

লাখাইয়ের উপ-সহকারি কৃষি কর্মকর্তা অমিত ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, ভুট্টা চাষে কৃষকদের উদ্বুদ্ধকরণ কর্মসূচি চলছে। আগামী দিনে এর চাষ আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

এ বিষয়ে লাখাই উপজেলা কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার জানান, প্রতি হেক্টর জমিতে ১০ থেকে ১১ টন ভুট্টা উৎপাদন হয়। প্রতি কেজির দাম ৪০ থেকে ৪৫ টাকা।

ভুট্টার চাষ প্রসঙ্গে এ কর্মকর্তা বলেন, এতে তেমন কোনো খরচ নেই। বীজ রোপনের পর দুইবার সেচ দিলেই চলে। লাখাই উপজেলায় সেচের ক্ষেত্রেও তেমন কোনো অসুবিধা নেই। সরকারের পক্ষ থেকে চাষিদের প্রয়োজনীয় কীটনাশক এবং পরামর্শ দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়:১০২৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa