ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

কৃষি

খুলনায় জাতীয় পাট দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
খুলনায় জাতীয় পাট দিবস পালিত

খুলনা: ‘পাট শিল্পের অবদান স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় পাট দিবস উপলক্ষে খুলনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৬ মার্চ) দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মন্ডল। সভাপতির বক্তব্যে তিনি বলেন, সোনালী আঁশ পাটের সঙ্গে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য জড়িয়ে আছে। শুধু তাই নয়, বাঙ্গালির অর্থনৈতিক মুক্তির হাতিয়ার হিসাবে পাটের ভূমিকা একটি স্বীকৃত ইতিহাস। পাট চাষে কৃষকের আগ্রহ বাড়ানোর জন্য বর্তমান সরকার বিনামূল্যে পাটের বীজ বিতরণ করছে। বাংলাদেশে প্রায় ৩০ লাখ হেক্টর পতিত জমি আছে। জমিতে যদি পাট চাষ করা হয় তাহলে মানুষের যেমন কর্মসংস্থান বাড়বে তেমনি রপ্তানি আয় বাড়বে।

তিনি বলেন, পাটের পণ্য ব্যবহারে সবাইকে সচেতন করতে হবে। পলিথিন পরিবেশের জন্য যে ক্ষতিকর তা প্রচার-প্রচারণার মাধ্যমে সবাইকে জানাতে হবে।

পুলক কুমার মন্ডল আরও বলেন, বর্তমান সরকার পাটজাত পণ্যকে বর্ষপণ্য ২০২৩ এবং সোনালী আঁশ পাটকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা করছেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী জাহাঙ্গীর হোসেন, বিজেএমসিয়ের ব্যবস্থাপক (প্রশাসন) মো. কালাম মল্লিক, খুলনা চালকল মালিক সমিতির সভাপতি মোস্তাফা কামাল, বীর মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবির, জুট গুডস মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র সাহা, পোল্টি ও ফিস ফিডের মহাসচিব মো. সোহবার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, মার্চ ০৬ , ২০২৩
এমআরএম/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad