ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাংলার প্রাণের কাছে

ইথিওপিয়ায় বাংলাদেশের প্রতিচ্ছবি শীর্ষক উৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৮
ইথিওপিয়ায় বাংলাদেশের প্রতিচ্ছবি শীর্ষক উৎসব বাংলাদেশের প্রতিচ্ছবি শীর্ষক উৎসব। ছবি: বাংলাদেশ শিল্পকলা একাডেমির সৌজন্যে

ঢাকা: ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ‘বাংলাদেশের প্রতিচ্ছবি’ (ইমেজ অব বাংলাদেশ) শীর্ষক এক উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৩ নভেম্বর) বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্থানীয় গেটফাম ইন্টারন্যাশনাল হোটেলে এ উৎসব আয়োজন করা হয়।
 
এ উপলক্ষে বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ১৩ সদস্য বিশিষ্ট এক সাংস্কৃতিক প্রতিনিধিদল ইথিওপিয়া সফর করে।

দলে ছিলেন- শিল্পী তপন চৌধুরী, ফাহমিদা নবী ও নৃত্যশিল্পী সৈয়দা শায়লা আহমেদসহ ১৩ সদস্যের শিল্পী ও যন্ত্রী।

রোববার (০২ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিষয়টি জানায়।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইথিওপিয়াতে বাংলাদেশ দূতাবাস প্রতিষ্ঠার পর এ ধরনের উৎসবের আয়োজন ছিল এটাই প্রথম। উৎসবে ছয়জন নৃত্যশিল্পীর পরিবেশনায় ‘জ্বলে ওঠো বাংলাদেশ’ শীর্ষক পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানে আগত অতিথিদের অভ্যর্থনা জানানো হয়। প্রায় দু’ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে বাংলাদেশের সমাজ-সংস্কৃতি-ঐতিহ্যের বিভিন্ন দিক তুলে ধরে ছয়টি ভিন্ন ভিন্ন নৃত্য পরিবেশন করা হয়। একই সঙ্গে বাংলাদেশর প্রখ্যাত সঙ্গীত শিল্পী তপন চৌধুরী, ফাহমিদা নবী এবং যন্ত্রসঙ্গীত দল বিভিন্ন ধরনের বাংলা গান পরিবেশন করেন।

সবশেষে একটি দেশাত্মবোধক নৃত্যে বাংলাদেশের চলমান অগ্রযাত্রার প্রতিচ্ছবি এবং আধুনিক বাংলাদেশের উন্নয়নের ধারা ফুটিয়ে তোলা হয়।

আয়োজনে ইথিওপিয়া সরকারের মন্ত্রীবর্গ, আদ্দিস আবাবার ১৩০টি বিদেশি কূটনৈতিক দূতাবাস, আফ্রিকান ইউনিয়ন, জাতিসংঘের বিভিন্ন অঙ্গ প্রতিষ্ঠানসহ বিভিন্ন আন্তর্জাতিক এবং আঞ্চলিক প্রতিষ্ঠান, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সমাজের ব্যক্তিবর্গ, ব্যবসায়ী, শিক্ষাবিদ, শিল্পী এবং গণমাধ্যম ব্যক্তিবর্গ সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৮
এইচএমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলার প্রাণের কাছে এর সর্বশেষ