ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

দুবাইয়ে তিন দিনের বাংলা বইমেলা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
দুবাইয়ে তিন দিনের বাংলা বইমেলা

বাঙালি বা বাংলাদেশি সংস্কৃতির বর্ণাঢ্য ইতিহাস জানাতে সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে বইমেলা ও বঙ্গ সাংস্কৃতিক উৎসব।  

তিন দিনব্যাপী বইমেলা শুরু হচ্ছে শুক্রবার (৪ নভেম্বর)।

মেলার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ কনস্যুলেট দুবাই।  

প্রবাসীদের নিয়ে প্রথমবারের মতো আয়োজিত এই বইমেলা ব্যাপক সাড়া ফেলেছে। মেলায় ঢাকা থেকে যোগ দিচ্ছে ৩০টি প্রসিদ্ধ প্রকাশনা সংস্থা। প্রবাসে অবস্থানরত কবি-সাহিত্যিকদের মানসম্মত বই যাচাই বাছাই করে মেলায় উপস্থাপনের জন্য জায়গা করে দেওয়া হচ্ছে।  

৪, ৫, ও ৬ নভেম্বর আরব আমিরাতের দুবাইতে বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গনে বইমেলা ও বঙ্গসাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হবে। এই বইমেলা নিয়ে বাংলাদেশের বইপাড়ায়ও শুরু হয়েছে তোরজোড়। মেলায় যেখানে ৫০টি স্টল বরাদ্দ রাখার কথা ছিল সেখানে চাহিদার কারণে স্টল সংখ্যা দাঁড়িয়েছে এখন ৭৩টি। মেলাটি দুবাইয়ে অনুষ্ঠিত হওয়ার কারণে আন্তর্জাতিক কবি-সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হবে বলে জানান সংশ্লিষ্টরা।

মেলায় প্রধান অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। মেলা উদ্বোধন করবেন প্রখ্যাত কবি ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কবি কামাল আব্দুল নাসের চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মোহাম্মদ নুরুল হুদা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর।  

সার্বিক বিষয়ে বি এম জামাল হোসেন বলেন, কনস্যুলেট প্রাঙ্গণে এই প্রথম বইমেলার আয়োজন করা হচ্ছে। বস্তুত, আমাদের উদ্দেশ্য মানসম্পন্ন লেখক তৈরি করা এবং পাঠক আগ্রহ সৃষ্টি করা।  

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa