ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে জমি বরাদ্দ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে জমি বরাদ্দ ফিনল্যান্ডে শহীদ মিনার নির্মাণের জায়গা পরিদর্শন করেন অতিথিরা।

ফিনল্যান্ডের প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের স্বপ্ন স্থায়ী শহীদ মিনার নির্মাণে জায়গা বরাদ্দের ঘোষণা দিলো হেলসিংকি সিটি কাউন্সিল।  

শনিবার (২২ অক্টোবর) হেলসিংকির রাজধানী কোনতুলার একটি রেস্টুরেন্টে বাংলাদেশি ও অন্যান্য দেশের অভিবাসীদের সমন্বয়ে আয়োজিত মতবিনিময় সভায় এই প্রাপ্তির কথা জানান হেলসিংকি সিটির কাউন্সিলর ও সাংসদ আত্তে কালেভা।

 

আত্তে কালেভা তাঁর বক্তব্যে শহীদ মিনারের জায়গা বরাদ্দের প্রক্রিয়া ও তাঁর দল কোকমুস পক্ষে ভূঁইয়া এন জামানের নেতৃত্বে স্থায়ী শহীদ মিনার নির্মাণ যাচাই ও বাস্তবায়ন কমিটি গঠন প্রক্রিয়া সম্পর্কে আগত অতিথিদের অবহিত করেন। তিনি ইউনেস্কো ঘোষিত আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালনে হেলসিংকি সিটি কর্তৃপক্ষ সবসময় আন্তরিক বলে জানান।  

তিনি অভিবাসীদের ভাষা ও নিজস্ব সংস্কৃতি বিকাশে তার দল কোকুমুস এবং সিটি করপোরেশন সব সময় অভিবাসীদের পাশে থাকার ঘোষণা দেন।  

আলোচনা অনুষ্ঠান শেষে সংবাদ ২১ ডটকম ও এর প্রকাশক তাসলিমা জামানের সৌজন্যে শহীদ মিনার নির্মাণ যাচাই ও বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে আগত অতিথিদের মাধ্যমে আত্তে কালেভার হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেওয়া হয়।

এরপর কৃতজ্ঞতা স্বরূপ সিটি মেয়রের জন্য আরেকটি শুভেচ্ছা স্মারক অতিথির হাতে তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে আগত অতিথিদের মধ্যে কমিউনিটি ব্যক্তিত্ব মাইনুল ইসলাম তাঁর বক্তব্যে ফিনল্যান্ডের মাটিতে স্থায়ী শহীদ মিনার নির্মাণে জায়গা দেওয়ায় হেলসিংকি সিটি ও আত্তে কালেভার প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি এ প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় সহোযোগিতার আশ্বাস দেন।

কমিউনিটি ব্যক্তিত্ব জামান সরকার বলেন, ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণ প্রকল্প আমাদের ভাষা ও সংস্কৃতি বিকাশে একটি অনন্য মাইলফলক।  

তিনিও এই শহীদ মিনার নির্মাণ প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

আলোচনার শেষ পর্যায়ে চেয়ারম্যান ভূইয়াঁ এন জামান উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানান। এরপর অতিথিসহ সবাই শহীদ মিনারের জন্য প্রস্তাবিত জায়গা পরিদর্শন করেন।  

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্য, জাপান, জার্মান ,ফ্রান্স, পর্তুগালের পর ফিনল্যান্ডের মাটিতে শহীদ মিনার নির্মাণ নির্মিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa