ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

বস্টনে নিউ ইংল্যান্ড আ’লীগের ঐতিহাসিক ৭ মার্চ পালন

সাহাবুদ্দিন চৌধুরী, বস্টন থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মার্চ ১১, ২০১২
বস্টনে নিউ ইংল্যান্ড আ’লীগের ঐতিহাসিক ৭ মার্চ পালন

বস্টন: বস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে ‘ঐতিহাসিক ৭ মার্চ’ বঙ্গবন্ধুর ভাষণ দিবস পালন করা হয়েছে।

ক্যামব্রিজস্থ দারুল কাবাব রেস্তোরাঁয় বুধবার এ দিবস পালন করা হয়।

 

নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি সাহাবুদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথী ছিলেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুনীর হুসেইন এবং প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা এবং বস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৈয়দ আবু হাসনাত।

নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল ইউসুফের সূচনা বক্তব্য ও পরিচালনায় আলোচনা সভার শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।
 
১৯৭১’র ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) এক জনসমুদ্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বাধীনতার ডাক ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ বক্তারা শ্রদ্ধাভরে স্মরণ করেন।

বক্তারা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানি শাসকদের শাসন, শোষণ, নির্যাতন ও পরাধীনতা থেকে মুক্ত করতে বাঙালি জাতিকে ৭ মার্চের মহেন্দ্রক্ষণে যে আলোকবর্তিকা জ্বালিয়েছিলেন তারই সাফল্য আসে নয় মাসের মহান মুক্তিযুদ্ধের পর বিজয়ের মাধ্যমে।

বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাক ৭ কোটি বাঙালি শুনতে পেলেও আজ বিএনপি-জামায়াতের কিছু জ্ঞ্যানপাপী তা অস্বীকার করে আসছে আর কাল্পনিক ঘোষকের অবতারণা করে জাতিকে বিভ্রান্ত করছে।

৭ মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য বিশ্লেষণ করে বক্তারা বলেন, জাতিকে এগিয়ে নিয়ে যেতে হলে বঙ্গবন্ধুর আদর্শ এবং স্বাধীনতার চেতনায় মিলিতভাবে অনুপ্রাণিত হয়ে সকলকে একযোগে কাজ করতে হবে।
 
আলোচনায় আরও অংশগ্রহণ করেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ইউসুফ চৌধুরী, সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, মোহাম্মদ আলী, মোহাম্মদ আতিক, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক শহীদ সন্তান ইঞ্জিনিয়ার উজ্জল বড়ুয়া, তারিক আদনান, মো. হাসান, আব্দুল আজিজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, মার্চ ১১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa