ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

ইউরোপিয়ান জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি জামান, সম্পাদক অনুরূপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, জুলাই ১, ২০২২
ইউরোপিয়ান জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি জামান, সম্পাদক অনুরূপ ভূঁইয়া এন জামান ও অনুরূপ কান্তি দাশ টিটু

ইউরোপের ঐতিহ্যবাহী সংগঠন ফিনল্যান্ডভিত্তিক ইউরোপিয়ান জার্নালিস্ট নেটওয়ার্কের (ইজিএন) নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে সদস্যদের সর্বসম্মতিক্রমে ভূঁইয়া এন জামান সভাপতি এবং অনুরূপ কান্তি দাশ টিটু সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

তারা বাংলাদেশি বংশোদ্ভূত ফিনল্যান্ড প্রবাসী সাংবাদিক এবং তাদের জন্মস্থান চট্টগ্রাম।

সম্প্রতি ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে অনুষ্ঠিত ইজিএনের অতিরিক্ত সাধারণ সভায় নতুন কমিটি নির্বাচন করা হয়। সভায় সভাপতি ও সাধারণ সম্পাদকের পাশাপাশি বোর্ডের চারজন সদস্যও নির্বাচিত হয়েছেন এবং তাদের দায়িত্ব বণ্টন করা হয়েছে।  

এদের মধ্যে এড্রিয়ান সতোকে অর্থ, মোহাম্মদ শামসুদ্দিনকে গণমাধ্যম ও জনসংযোগ, পের্তি উলিকোইয়ালাকে আন্তর্জাতিক সংগঠন সংযোগ বিভাগ এবং ইকে চাইমকে বোর্ড সদস্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ইউরোপিয়ান জার্নালিস্ট নেটওয়ার্ক (ইজিএন) ইউরোপিয়ান সাংবাদিক অ্যাসোসিয়েশনের স্বীকৃতিপ্রাপ্ত একটি সংগঠন। সাংবাদিকদের অধিকার আদায় ও জীবনমান উন্নয়নে সংগঠনটি কাজ করে।  

ইজিএনের নবগঠিত কমিটির সভাপতি ভূঁইয়া এন জামান ফিনল্যান্ড থেকে পরিচালিত একমাত্র বাংলা অনলাইন নিউজপোর্টাল সংবাদ২১ ডটকমের সম্পাদক। তিনি তিন দফা সংগঠনটির বোর্ড সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হেলসিংকি ইন্টারন্যাশনাল রোটারি ক্লাবসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে তিনি যুক্ত আছেন।

সাধারণ সম্পাদক অনুরূপ কান্তি দাশ টিটু আলোকচিত্র সাংবাদিক হিসেবে দেশেবিদেশে সুপরিচিত। বাংলাদেশে তিনি খ্যাতনামা ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন। মিয়ানমার থেকে রোহিঙ্গাদের বিতাড়ন, সীমান্তে উত্তেজনাসহ দেশীয় ও বৈশ্বিক বিভিন্ন পরিস্থিতিতে তাঁর তোলা ছবি আন্তর্জাতিক গণমাধ্যমেও সাড়া ফেলে। এসব ছবির জন্য তিনি একাধিকবার আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হন এবং বিভিন্ন দেশ সফর করেন।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, জুলাই ০১, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa