ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

‘অবৈধ অভিবাসীদের’ নাগরিকত্ব দিতে চান ৭০ শতাংশ মার্কিনি! 

মো. সুমন মিয়া (নিউ ইয়র্ক থেকে)  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
‘অবৈধ অভিবাসীদের’ নাগরিকত্ব দিতে চান ৭০ শতাংশ মার্কিনি! 

যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের কাগজপত্রহীনদের প্রথমে স্থায়ী বাসিন্দা এবং পরে নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়াকে সমর্থন করেন প্রায় ৭০ শতাংশ মার্কিনি। নিউজনেশন নামের একটি প্রতিষ্ঠানের সর্বশেষ জরিপে এ তথ্য জানা গেছে।

 

ওই জরিপে নারীদের পক্ষ থেকে সমর্থন আরও বেশি, প্রায় ৭২ শতাংশ। তবে প্রায় ৩০ শতাংশ আমেরিকান বৈধতাবিহীনদের কোনো প্রকার সুযোগ-সুবিধা প্রদানের বিরোধী।

গত বেশ কয়েক বছর ধরে কংগ্রেসের মাধ্যমে বৈধতা প্রদানের জন্য কোনো উদ্যোগই সফল হয়নি। সবশেষ ১৯৮৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের ব্যক্তিগত আগ্রহের ফলে একটি সমন্বিত ইমিগ্রেশান বিল হাউজ এবং সিনেটে পাস হয়।

প্রেসিডেন্ট রিগ্যান এতে স্বাক্ষর করার পর কয়েক লাখ মানুষ যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের সুযোগ লাভ করে। তবে রিপাবলিকানরা পরবর্তীতে ওই বিলের কিছু নেতিবাচক দিক তুলে ধরে পরবর্তীতে গণহারে কোনো প্রকার ইমিগ্রেশ্যান সুবিধা প্রদানের বিপক্ষে শক্ত অবস্থান গ্রহণ করায় কংগ্রেসে ইমিগ্রেশন সুবিধা সংক্রান্ত আর কোনো বিলই পাস হয়নি গত ৩৬ বছরে।  

গত বছরের শেষ দিকে প্রেসিডেন্ট জো বাইডেন ও ডেমোক্র্যাটরা আপ্রাণ চেষ্টা চালায় একটি ইমিগ্রেশান বিল পাস করতে। কিন্তু শেষ পর্যন্ত তা আর সফল হয়নি।
ফলে ৭০ শতাংশ আমেরিকানের সমর্থন সত্ত্বেও যুক্তরাষ্ট্রে কাগজপত্রহীনভাবে বসবাসরত প্রায় ১২ মিলিয়ন অভিবাসীর জীবন আবার অনিশ্চয়তায় পড়ে।  

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa