ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

টোকিও বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

সজল বড়ুয়া, টোকিও থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১২
টোকিও বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

টোকিও বিশ্ববিদ্যালয়ের হিতোৎসুবাশি ইন্টারন্যাশনাল ভিলেজে গত ১৯শে ফেব্রুয়ারি উদযাপিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৩টি দেশের প্রায় ২০০ অংশগ্রহণকারী তাদের মাতৃভাষা, নিজ দেশের খাবার ও সংস্কৃতিকে তুলে ধরে।



অনুষ্ঠানে টোকিও বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রো-কমিউনিকেশন্স বিভাগের অধ্যাপক হিরোআকি ওকু জাপানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরেন এবং জাপানি সাহিত্য সম্পর্কে বক্তব্য রাখেন। তিনি বলেন, বিশ্বে প্রতিটি শব্দই গুরুত্বপূর্ণ এবং শব্দ হলো সবচাইতে শক্তিশালী হাতিয়ার।

বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস প্রসারের আহ্বায়ক খান মো. আনোয়ারুস সালাম তার বক্তব্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন। তিনি ভাষা মানুষের জ্ঞান ও প্রজ্ঞাকে কীভাবে প্রভাবিত করে তা বর্ণনা করেন।

তিনি বলেন, প্রতিটি ভাষায় কিছু না কিছু স্বকীয়তা রয়েছে যা বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ। তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরে বলেন, মাতৃভাষার জন্য আত্মত্যাগের এটিই একমাত্র নিদর্শন।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, ২৩ ডিসেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa