ঢাকা, বৃহস্পতিবার, ১২ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

পর্তুগালে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

শাহ মোহাম্মদ তানভীর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
পর্তুগালে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

পর্তুগাল থেকে: বাংলাদেশ দূতাবাস লিসবনে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে।  

করোনার বিধিনিষেধ থাকায় সীমিত পরিসরে দিবসটি পালিত হয়।

পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান দূতাবাসের অন্যান্য কর্মকর্তাকে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন।

আলোচনা শুরুর প্রথমে ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়। জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভায় রাষ্ট্রদূত তারিক আহসান তার সমাপনী বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন।  

তিনি দিবসটিকে বাংলাদেশের ইতিহাসের এক মাইলফলক হিসেবে চিহ্নিত করে বলেন, দীর্ঘ রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে বাংলাদেশ যে বিজয় অর্জন করেছিল, তা এ দিনে পূর্ণতা পেয়েছিল।

আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সবশেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের, জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধের সব শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। এছাড়া সুখী-সমৃদ্ধ বাংলাদেশের জন্যও দোয়া করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa