ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জাতিসংঘ মহাসচিবের বিবৃতি নেই !

শিহাবউদ্দনি কিসলু, নিউইর্য়ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১২
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জাতিসংঘ মহাসচিবের বিবৃতি নেই !

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জাতিসংঘ মহাসচিব বান কি মুন কোনো বিবৃতি দেননি। সাধারণত বিশেষ দিবসে জাতিসংঘ মহাসচিব বিবৃতি দিয়ে থাকেন।



তবে  ‘স্পিকিং অ্যান্ড হুইসলিং দি মাম্মা টাং’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী ও প্যানেল আলোচনার মাধ্যমে জাতিসংঘের ইউনেস্কো এবং জনসংযোগ বিভাগ (ডিপিআই) যৌথভাবে পালন করেছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র বাংলানিউজকে জানিয়েছেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মহাসচিবের কোনো বিবৃতি নেই।

ইউনেস্কো প্রতিনিধি সুজানি বিলিলিওর সভাপতিত্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. আব্দুল মোমেন বাংলা ভাষার অসাম্প্রদায়িক ও মানবতাবাদী দৃষ্টিভঙ্গি তুলে ধরেন।

ভাষার জন্য জীবনদানের নজির কেবল বাঙালি জাতি সৃষ্টি করেছে উল্লেখ করে বাংলাকে জাতিসংঘের দাফতরিক ভাষা করার ব্যাপারে বাংলাদেশের সরকারের প্রধান প্রধানমন্ত্রীর দাবি পুনরুত্থাপন করেন।

মাতৃভাষার বহুমাত্রিক দিকের অস্তিত্ব রক্ষার উপর নির্মিত ‘ল্যাংগুয়েজ লস্ট অ্যান্ড ফাউন্ড : স্পিকিং অ্যান্ড হুইসলিং দি মাম্মা টাং’ শীর্ষক চলচ্চিত্রটির পরিচালক আইরিস ব্রক এবং জন ডেভিস ভাষার বহুমাত্রিক দিকের অস্তিত্ব রক্ষা নিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ড. আব্দুল মোমেন জাতিসংঘ ভবনের অভ্যন্তরে প্রত্যেক মাতৃভাষার প্রতি শ্রদ্ধা জানাতে বাংলাদেশের প্রতীকী শহীদ মিনার স্থাপন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আগামীতে স্মারক ডাকটিকিট প্রকাশেরও দাবি জানান ।

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে ড. আব্দুল মোমেন জনগোষ্ঠীর সংখ্যা তাত্ত্বিক বিচারে বাংলা ভাষার অবস্থান তুলে ধরেন । আলোচনায় পৃথিবীর প্রায় ৪০টি দেশের প্রতিনিধিরা অংশ নেন।
 
নিউইয়র্ক স্থানীয় সময় মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বেলা দেড়টা থেকে আড়াইটা পর্যন্ত এই কর্মসূচি পালিত হয়।

বাংলানিউজের পক্ষ থেকে জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে বাংলার অন্তর্ভুক্তির ব্যাপারে প্রশ্ন করা হলে এটি ইউনেস্কোর বিষয় বলে মুখপাত্র জানান।

বিশ্বের ৬ হাজার ৭শ ভাষার মধ্যে ৫০ভাগ ভাষার অস্তিত্বই হুমকির মুখে। ইউনেস্কোর সাধারণ পরিষদ ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে।

বাংলাদেশ সময় : ০৫৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa