ঢাকা, মঙ্গলবার, ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

বস্টনে বেইনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সাবেদ সাথী, নিউইংল্যান্ড থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১২

বাংলাদেশ এসোসিয়েশন অব নিউইংল্যান্ড (বেইন) বস্টনের ক্যামব্রিজে মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

গত ১৮ ফেব্রুয়ারি বস্টনের কেমব্রিজের কেনেডি লংফেলো স্কুলে একুশের এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।



বিকাল থেকেই শুরু হয় নিউইয়র্ক কন্সাল জেনারেলের সৌজন্যে ভ্রাম্যমান কনসুলেট ক্যাম্পের মাধ্যমে পাসপোর্ট বিষয়ক নানা সেবামূলক কার্যক্রম।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ এসোসিয়েশন অব নিউইংল্যান্ড (বেইন), নিউইংল্যান্ড আওয়ামী লীগ, ঘাতক দালাল নির্ম‍ূল কমিটি, বাংলাদেশ এসোসিয়েশন অব লীনসহ স্থানীয় সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো পৃথক পৃথকভাবে শহীদ বেদীতে পুস্পার্ঘ আর্পণ করেন।

বেইন সভাপতি শহিদুল ইসলাম প্রিন্সের সভাপতিত্বে অনুষ্ঠিনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নিউইয়র্কের কনসাল জেনারেল সাব্বির আহমেদ চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি ও বিজ্ঞানী ড. সাজেদ কামাল ও কেমব্রিজের সিটি কাউন্সিল উমেন ড্যানিশ সায়মন।

অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতি অনুষ্ঠান। এতে অংশ নেন রুমি, শিলা, জলি, আসিফ, বামন বসু, মুন, জারা, প্রিয়া, জেবা, নিগার, পিয়ারা, তামান্না, টুটুল, মুন্নী প্রমুখ।

‍যন্ত্র পরিচালনা করেন ফুয়াদ। মঞ্চ ও আলোকসজ্জা পরিকল্পনায় ছিলেন রুবেল, মেহেদী, বাবু ও পিন্টু।

সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন পিয়ারু সাত্তার।

সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে দলীয় সঙ্গীত পরিবেশনের সময় মঞ্চে কৃত্রিম ধোঁয়া প্রদানকালে ফায়ার এলার্ম বেজে উঠলে উপস্থিত দর্শকরা আতংকিত হয়ে পড়েন এবং ছুটো ছুটি করে হল থেকে বের হয়ে যান। কিছুক্ষন পরে ফায়ার ডিপার্টমেন্টের কর্মিরা এসে এলার্ম বন্ধ করলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।

অনুষ্ঠানে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনলোজি এবং হার্ভাডে অধ্যায়নরত বাংলাদেশ স্টুডেন্টস এসোসিয়েশনের শিক্ষার্থী কেতন, ডেনি ফেতারা ও নাজিয়া ত্রেসার মাতৃভাষা উপলক্ষে তৈরিকৃত একটি প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa