ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

সৌদি সরকারের নির্দেশনা মেনে চলার পরামর্শ প্রবাসীদের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, জুলাই ৯, ২০২১
সৌদি সরকারের নির্দেশনা মেনে চলার পরামর্শ প্রবাসীদের

ঢাকা: সৌদি আরবের আইন-কানুন ও করোনা ভাইরাস প্রতিরোধে নির্দেশনা মেনে চলার জন্য প্রবাসীদের পরামর্শ দিয়েছে সেখানকার বাংলাদেশ দূতাবাস। সৌদির বুরাইদা শহরে দূতাবাসের কনস্যুলার সেবার সময় এ নির্দেশনা দেওয়া হয়।

 

শুক্রবার (৯ জুলাই) রিয়াদের বাংলাদেশ দূতাবাস থেকে এ তথ্য জানানো হয়।

সৌদি আরবের বুরাইদা শহরে বাংলাদেশ দূতাবাসের কনস্যুলার সেবা  থেকে শুরু হয়েছে শুক্রবার (৯ জুলাই)। রিয়াদ থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে অবস্থিত এই শহরে করোনা ভাইরাস প্রতিরোধ সৌদি সরকারের নির্দেশিত বিধিনিষেধ মেনে কয়েকশ বাংলাদেশি অভিবাসীকে কনস্যুলার সেবা দেওয়া হয়।

এসময় অভিবাসীদের ইকামার মেয়াদ বাড়ানোর জন্য পাসপোর্ট নবায়ন, পাসপোর্ট রি-ইস্যু ও পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন সেবা দেওয়া হয়। এছাড়া দূতাবাসের শ্রম উইংয়ের পক্ষ থেকে স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় হুরুব প্রাপ্ত, ইকামাবিহীন, ইকামার মেয়াদোত্তীর্ণ ও এক্সিট ভিসায় মেয়াদোত্তীর্ণ অভিবাসীদের আইনগত সহায়তা দেওয়া হয়। অভিবাসীদের প্রবাসী কল্যাণ কার্ডের জন্য নিবন্ধনও করা হয়।

দূতাবাসের সোনালী ব্যাংকের পক্ষ থেকে অ্যাকাউন্ট খোলা ও ওয়েজ আর্নার্স বন্ড করার সেবা দেওয়া হয়। সোনালী ব্যাংক প্রতিনিধি প্রবাসীদের বৈধপথে দেশে রেমিট্যান্স পাঠানোর জন্য উদ্বুদ্ধ করেন।

বুরাইদা ও আশপাশের এলাকায় সহস্রাধিক বাংলাদেশি বসবাস করে, এখানে প্রবাসী বাংলাদেশিরা ব্যবসা, কৃষিকাজ, পোল্ট্রি ফার্মসহ বিভিন্ন পেশায় নিয়োজিত। সৌদি আরবের বুরাইদা ও আল কাসিম খেজুর চাষের জন্য অত্যন্ত প্রসিদ্ধ। বুরাইদা শহরের পাশে আল কাসিম বিশ্ববিদ্যালয়ে কয়েকজন বাংলাদেশি শিক্ষক কর্মরত। এছাড়া এ বিশ্ববিদ্যালয়ে প্রায় ৩০ জন বাংলাদেশি শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে সৌদি সরকারের বৃত্তি নিয়ে পড়াশোনা করছেন।

সেবা নিতে আসা প্রবাসীদের নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে সেবা দেওয়া হয়। এছাড়াও বিভিন্ন বিষয়ে সমস্যাগ্রস্ত অভিবাসীদের প্রয়োজনীয় পরামর্শ দেয় দূতাবাস।

কনস্যুলার সেবা দেন দূতাবাসের কাউন্সেলর হুমায়ূন কবীর, শ্রম উইংয়ের প্রথম সচিব সফিকুল ইসলাম ও সোনালী ব্যাংক প্রতিনিধি জসীম উদ্দিন খান। এছাড়া বিভিন্ন শাখার দূতাবাসের স্টাফরা কনস্যুলার সেবার কাজে সহায়তা করেন।

কনস্যুলার সেবা ১০ জুলাই বিকেল ৪টা পর্যন্ত দেওয়া হবে। এ এলাকায় বসবাসরত বাংলাদেশি অভিবাসীরা দূতাবাসের সেবা পেয়ে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। এখানে অভিবাসীদের জরুরি বিভিন্ন সেবার জন্য একটি প্রবাসী সেবা কেন্দ্রও কাজ করছে। সেবাকেন্দ্র থেকে প্রবাসীরা সপ্তাহের যেকোনো দিন সকাল থেকে রাত পর্যন্ত সেবা গ্রহণ করতে পারেন।

বাংলাদেশ সময়: ২৩০৮ ঘণ্টা, জুলাই ০৯, ২০২১
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।