ঢাকা, সোমবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৬ জুলাই ২০২১, ১৫ জিলহজ ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

করোনা মহামারিতেও রিয়াদ দূতাবাসে অভিবাসীদের সেবা অব্যাহত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুন ৮, ২০২১
করোনা মহামারিতেও রিয়াদ দূতাবাসে অভিবাসীদের সেবা অব্যাহত

ঢাকা: সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসে করোনা মহামারির মধ্যেও সৌদি সরকার নির্দেশিত সব বিধি-নিষেধ মেনে প্রতিদিন প্রায় ছয় থেকে সাতশ বাংলাদেশি অভিবাসীকে নিয়মিত সেবা দেওয়া হচ্ছে। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী অভিবাসীদের সেবা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন।

 

মঙ্গলবার (৮ জুন) রিয়াদের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

সেবা নিতে আসা অভিবাসীদের দেহের তাপমাত্রা পরীক্ষা করে দূতাবাসে প্রবেশ করানো হচ্ছে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দূতাবাসে চলে সেবা।

কনস্যুলার সেবার সময় যেসব প্রবাসী নানা সমস্যার কারণে দেশে ফিরে যেতে চাচ্ছেন তাদের ট্র্যাভেল পারমিট দেওয়া হচ্ছে। দূতাবাসের শ্রম উইংয়ের পক্ষ থেকে স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় হুরুব প্রাপ্ত, ইকামাবিহীন ও এক্সিট ভিসায় মেয়াদ উত্তীর্ণ অভিবাসীদের আইনগত সহায়তা দেওয়া হয়।

সৌদি আরবে যে সব বাংলাদেশি নারী গৃহকর্মী হিসেবে কর্মরত রয়েছেন তাদের আশ্রয়ের জন্য দূতাবাসের তত্ত্বাবধানে একটি সেফ হাউজ পরিচালিত হচ্ছে। নারী গৃহকর্মীরা দূতাবাসে আশ্রয়ের জন্য এলে তাদের সেফ হাউজে পাঠিয়ে দেওয়া হয়। কোনো প্রবাসী বাংলাদেশি গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত দেশে পাঠানোর জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে কয়েক লাখ বাংলাদেশি বসবাস করছে, এখানে প্রবাসীরা চিকিৎসক, প্রকৌশলী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রমঘন পেশায় নিয়োজিত রয়েছেন। এসব প্রবাসীদের সেবার জন্য দূতাবাসের পাশাপাশি কয়েকটি প্রবাসী সেবা কেন্দ্র কাজ করছে। এসব সেবাকেন্দ্র থেকে সপ্তাহের প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত পাসপোর্ট নবায়ন, রি-ইস্যুসহ বিভিন্ন জরুরি সেবা দেওয়া হয়।  

একই সঙ্গে দূতাবাসের হটলাইন নম্বরে বিভিন্ন পরামর্শ ও তথ্য দেওয়া হচ্ছে। দূতাবাসের হটলাইন নম্বরগুলো হলো- ৮০০১০০০১২৪ (কনস্যুলার), ৮০০১০০০১২৫ (শ্রম) ও ৮০০১০০০১২৬ (পাসপোর্ট)।  

প্রবাসী বাংলাদেশিরা দূতাবাসের সেবা পেয়ে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবে করোনা ভাইরাস সংক্রমণে এ পর্যন্ত যে সব বাংলাদেশি মারা গেছেন তাদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। একই সঙ্গে সব অভিবাসী বাংলাদেশিকে দ্রুত করোনা ভাইরাসের টিকা গ্রহণের আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রদূত অভিবাসী বাংলাদেশিদের জন্য বিনামূল্যে করোনা ভাইরাসের চিকিৎসা ও টিকার জন্য সৌদি সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুন ০৮, ২০২১
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa