ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে আরেকদফা বাড়লো লকডাউনের সময়সীমা

বিটু বড়ুয়া, জার্মানি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
জার্মানিতে আরেকদফা বাড়লো লকডাউনের সময়সীমা ...

জার্মানিতে চলমান লকডাউনে আরও কড়াকড়ি আরোপ করেছে মের্কেল সরকার। গত কয়েকমাসে দেশটির করোনা পরিস্থিতির চরম অবনতিতে গেল শনিবার (২৪ এপ্রিল) থেকে দেশটির লকডাউনের বিধিনিয়মে আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

অর্থাৎ শনিবার রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত চাকরি বা জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়া সম্পূর্ণ নিষিদ্ধের পাশাপাশি এক সপ্তাহে প্রতি লাখে ইন্সিডেন্সে ১৫০ এর উপর হলে কেনাকাটায় যেকোনো জায়গায় প্রবেশে লাগবে করোনার নেগেটিভ সার্টিফিকেট। একইসঙ্গে ইন্সিডেন্স ১৬৫ হলে বন্ধ করে দেওয়া হবে সীমিত আকারে খুলে দেওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও।  

সমাজিকভাবে চলাফেরা করার ক্ষেত্রেও আরোপ করা হয়েছে কড়াকড়ি। বিশেষ করে দুই ঘরের ৫ জনের পরিবর্তে শুধুমাত্র ২জনের মেলামেশার বিধান রাখা হয়েছে, তবে ১৪ বছরের নিচে শিশুরা এই বিধানে পড়বে না।

এদিকে দেশটিতে অব্যাহত টিকা কার্যক্রমের মধ্যেও ব্রাজিল, যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার করোনার নতুন স্ট্রেন এর প্রবেশ নিয়েও উদ্বিগ্ন দেশটির সাধারণ নাগরিকেরা। তবে আবারও বন্ধ করে দেওয়া হয়েছে কদিন আগে সীমিত আকারে খুলে দেওয়া সিনেমাহল, থিয়েটার, চিড়িয়াখানা ও জাদুঘরগুলোও।

তবে আশার কথা, দেশটির সাধারণ নাগরিকদের মধ্যে বাড়ছে টিকা নেওয়ার প্রবনতা। ইতোমধ্যে মোট জনসংখ্যার ২৪ শতাংশ প্রথম ডোজ আর আর ৮ শতাংশ নিয়েছেন করোনার ২য় ডোজ। দেশটিতে বায়োএনটেক-ফাইজার, মর্ডানা, অ্যাস্ট্রাজেনেকার পর নতুন করে জনসন অ্যান্ড জনসনের টিকা প্রদান শুরু হলে করোনাকে শিগগিরই বশে আনা সম্ভব হবে বলে মনে করে আঙ্গেলা মের্কেলের সরকার।

বাংলাদেশ সময়: ২৩২৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa