ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

৫০তম মুজিবনগর দিবস পালন করলো জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
৫০তম মুজিবনগর দিবস পালন করলো জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাস ...

বেটার বাংলাদেশ ফাউন্ডেশন (বিবিএফ) এবং জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাসের যৌথ উদ্যোগে ঐতিহাসিক ৫০তম মুজিবনগর দিবস পালিত হয়েছে।

দিবস উপলক্ষে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর সহযোগী সংস্থা বেটার বাংলাদেশ ফাউন্ডেশন (বিবিএফ) এবং বাংলাদেশ জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাস এর যৌথ উদ্যোগে একটি আন্তর্জাতিক ওয়েবিনারের আয়োজন করা হয়।

 

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- রাষ্ট্রদূত নাহিদা সোবহান।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইথিওপিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম।  

বেটার বাংলাদেশ ফাউন্ডেশন-এর চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা  প্রফেসর মাসুদ এ খান-এর সভাপতিত্ব ও সঞ্চালনায় অনুষ্ঠিত ওয়েবিনারে অংশ নেন বিবিএফ গ্লোবালের আন্তর্জাতিক সমন্বয়ক আলিজে ইব্রাহিম।  

এছাড়া যুক্তরাষ্ট্র থেকে যুক্ত হন রফিক খান ও সাজ্জাদ রশিদ। যুক্তরাজ্য থেকে যুক্ত হন রহিমা মিয়া, মিশর থেকে সাইদুল হক সুমন, থাইল্যান্ড থেকে নাদিয়া হক, কাতার থেকে আজাদ আশরাফ।  

আরও বক্তব্য রাখেন- ব্যারিস্টার মুশফিক রিজভি ও ব্যারিস্টার ওমর এইচ খান জয়।  

আলোচনা সভার শুরুতেই দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।  

প্রধান অতিথির বক্তব্যে জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধের শহীদ ও নির্যাতিত ২ লাখ মা ও বোনদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ২৫ মার্চ পাকিস্তানী হানাদারদের নির্বিচারে গণহত্যা ও ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার পর বাংলাদেশ বহির্বিশ্বের কাছে একটি রাষ্ট্র হিসেবে পরিচিতি লাভ করেছিল। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে ১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠন ও ১৭ এপ্রিল বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি ঘোষণা করে মুজিবনগর সরকারের শপথ গ্রহণ ছিল অস্থায়ী সরকারের প্রথম কার্যকরী কৌশলগত পদক্ষেপ। মুজিবনগর সরকার গঠনের মাধ্যমে বাংলাদেশের মুক্তি সংগ্রামকে পাকিস্তান কর্তৃক বিচ্ছিন্নতাবাদী হামলা বলে চালিয়ে দেওয়ার চেষ্টাকে রুদ্ধ করে দেয়। মুজিব নগর সরকারের প্রচেষ্টার ফলেই আন্তর্জাতিক মহলে বাংলাদেশ সম্পর্কে সচেতনতা তৈরি হয়েছিল। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা আজ মধ্যম আয়ের দেশের পথে হেঁটে চলেছে তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। আর বাংলাদেশের এই অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের অবদান অনস্বীকার্য। বাংলাদেশের এই রূপান্তরিত ভাবমূর্তিকে বৈশ্বিক ভাবে প্রচারণায় প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

ওয়েবিনারে দিবস সম্পৃক্ত একটি সংক্ষিপ্ত ভিডিও প্রদর্শন করা হয়।  

জর্ডানস্থ বাংলাদেশ দূতাবাস আয়োজিত এই ওয়েবিনারটি দূতাবাসের মুজিব বর্ষ ওয়েবিনার সিরিজের ৭ম ওয়েবিনার। তবে বাংলাদেশ সরকারের বিনিয়োগ সংস্থা বিডার অংশীদার, বেটার বাংলাদেশ ফাউন্ডেশন (বিবিএফ)-এর সঙ্গে যৌথ উদ্যোগে আয়োজিত প্রথম ওয়েবিনার।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa