ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

করোনা সংক্রমণ রোধে জরুরি অবস্থার মেয়াদ বাড়াল পর্তুগাল

শাহ মো. তানভীর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২১
করোনা সংক্রমণ রোধে জরুরি অবস্থার মেয়াদ বাড়াল পর্তুগাল

করোনা সংক্রমণ রোধে পর্তুগালে জারি করা জরুরি অবস্থা আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। মঙ্গলবার (১৩ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট ড. মার্সেলো ডো সোসা জরুরি অবস্থা বাড়ানোর প্রস্তাব দিলে বুধবার (১৪ এপ্রিল) দেশটির পার্লামেন্ট এর অনুমোদন দেয়।

 

প্রধানমন্ত্রী এন্তোনিও কোস্টা মন্ত্রীদের নিয়ে বৈঠক করবেন এবং রাতে লকডাউন শিথিলের ব্যাপারে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন। করোনা মহামারির পর থেকে এখন পর্যন্ত সর্বমোট ১৫ বার সারা দেশে জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট। তবে এবারের জরুরি অবস্থা জারির পর তিনি আশা প্রকাশ করেন, এটাই হয়তো শেষ জরুরি অবস্থা।

এদিকে পর্তুগালে আবার করোনার সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন করোনার জন্য গঠিত বিশেষজ্ঞ প্যানেল। তাদের তথ্য মতে পর্তুগালে ভাইরাস সংক্রমণের ট্রান্সমিসিবিলিটি ইনডেক্স (আর) ১.০৫ এর বেশি। যা গত সপ্তাহে ছিল (আর)১ এর নিচে। তাই বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী দুই সপ্তাহে সংক্রমণের হার প্রতি লাখে ১২০ জন ছাড়িয়ে যেতে পারে। গত কয়েক সপ্তাহে সংক্রমণের হার ছিল প্রতি লাখে ৭০ এর নিচে।  

তাই বিশেষজ্ঞরা সরকারকে সতর্কতার সঙ্গে লকডাউন শিথিলের আহ্বান জানিয়েছেন।  

পর্তুগালে বুধবার করোনায় মৃত্যু হয়েছে আটজনের, নতুন সংক্রমণ হয়েছে ৬৮৪ জনের এবং আইসিইউতে আছেন ১১৬ জন। অর্থ্যাৎ সংক্রমণ এবং মৃতের সংখ্যা গত সপ্তাহের তুলনায় ঊর্ধ্বমুখী। এ পর্যন্ত পর্তুগালে করোনা ভাইরাসে সর্বমোট মৃতের সংখ্যা ১৬ হাজার ৯৩১ এবং মোট আক্রান্ত হয়েছেন আট লাখ ২৮ হাজার ৮৫৭ জন। করোনা ভাইরাস থেকে মুক্ত হয়ে পুরোপুরি সুস্থ হয়েছেন সাত লাখ ৮৬ হাজার ৪৬৯ জন।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa