ঢাকা, শুক্রবার, ২৪ বৈশাখ ১৪২৮, ০৭ মে ২০২১, ২৪ রমজান ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

‘কুমিল্লা জাতীয়তাবাদী ফোরাম ইউরোপ’ এর আহ্বায়ক কমিটি গঠন

বিটু বড়ুয়া, জার্মানি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৪ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
‘কুমিল্লা জাতীয়তাবাদী ফোরাম ইউরোপ’ এর আহ্বায়ক কমিটি গঠন বিএনপির লোগো

ইউরোপে বসবাসরত সব প্রবাসীদের সুখে-দুঃখে, দেশ এবং দেশের যেকোনো পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে ইউরোপীয় বৃহত্তর কুমিল্লা জাতীয়তাবাদী ফোরাম নামে একটি সংগঠনের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে।  

ইউরোপের ২৭ দেশে বসবাসরত কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলার জাতীয়তাবাদী মতাদর্শে গঠিত এই ফোরামের আহ্বায়ক কমিটিকে সর্বস্তরের প্রবাসীরা সাধুবাদ জানিয়েছেন।

 

এরআগে গেলো মাসে ফোরামের আহ্বায়ক কমিটি গঠনের লক্ষে সর্বইউরোপের জাতীয়তাবাদী আদর্শের নেতাদের উপস্থিতিতে আয়োজিত ভার্চ্যুয়ালি বেশ কয়েকটি সভা অনুষ্ঠিত হয়। সভাগুলোতে ফোরামের করণীয় বিষয় ও একটি কার্যকরী সর্বইউরোপীয় কমিটি গঠন নিয়ে আলোচনা করা হয়। শুক্রবার (০৯ এপ্রিল) সভায় সর্বসম্মতিক্রমে ইন্জিনিয়ার সেলিম খানকে আহ্বায়ক ও শরীফ উদ্দীনকে সদস্য সচিব করে মোট ১৩১ সদস্য বিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এই কমিটির মাধ্যমে ইউরোপের বৃহত্তর কুমিল্লা জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধ করে সব প্রবাসীসহ দেশ ও দেশের মানুষের মধ্যে পারস্পারিক সহমর্মিতা ও শ্রদ্ধাবোধ মানবিক সম্পর্ক স্থাপন নিয়ে আলোচনা করা হয়। এ সময় প্রবাসে অবস্থানরত নিয়মিত ও অনিয়মিত প্রবাসী এবং দেশের নিজ নিজ এলাকায় রাজনৈতিক ও সামাজিক কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার বিষয়েও বৃহত্তর কুমিল্লা জাতীয়তাবাদী ফোরাম ইউপের মূল লক্ষ্য নির্ধারণ করা হয়। ভারর্চ্যুয়াল সভায় বক্তারা দেশের জাতীয়তাবাদী দল বিএনপির ছায়াশক্তি হিসাবে কাজ করার প্রয়াস ব্যক্ত করেন।  

মূলত ২০১৭ সালের ১২ ডিসেম্বরের পর থেকেই ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে সংগঠনের সদস্যরা নিজেদের মধ্যে সম্পর্কোন্নয়ন নিয়ে কাজ করে যাচ্ছেন। এছাড়াও বিভিন্ন জাতীয় দিবসগুলো উদযাপনসহ দলীয় দিবসগুলোতেও বিভিন্ন কর্মসূচি পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। সভায় বৃহত্তর কুমিল্লা বিএনপির কেন্দ্রীয় নেতারা ছাড়াও বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য এবং স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়কসহ মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ড. খন্দকার মোশাররফ হোসেন উপস্থিত ছিলেন। ফোরামের পথ চলা সমৃদ্ধ করতে বিএনপির সাংগঠনিক সম্পাদক, কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মো. মোস্তাক মিয়া, কুমিল্লা জেলা উত্তর বিএনপির সভাপতি, কুমিল্লা-৪ দেবিদ্বারের চারবারের নির্বাচিত এমপি ইঞ্জিনিয়ার মনজুরুল আহসান মুন্সি, ব্রাহ্মণবাড়িয়ার সাবেক মেয়র কচি মোল্লা, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট রফিকুল ইসলাম সিকদার, কেন্দ্রীয় জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সহ-সভাপতি, গেরিলা মুক্তিযোদ্ধা কমান্ডার আক্তার হোসেনসহ তিন জেলার জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় নেতারা সার্বিক ফোরামকে সবধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন।

বাংলাদেশ সময়: ০০৩৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa