ঢাকা, শুক্রবার, ২৪ বৈশাখ ১৪২৮, ০৭ মে ২০২১, ২৪ রমজান ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

মালয়েশিয়া প্রবাসীদের ফেরাতে নিয়োগকর্তাকে আবেদন করতে হবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২১
মালয়েশিয়া প্রবাসীদের ফেরাতে নিয়োগকর্তাকে আবেদন করতে হবে গোলাম সারওয়ার

ঢাকা: মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার গোলাম সারওয়ার জানিয়েছেন, বাংলাদেশে আটকে পড়া মালয়েশিয়া প্রবাসীদের ফেরাতে হলে তাদের নিয়োগকর্তাকে সে দেশের সরকারের কাছে আবেদন করতে হবে।  

শনিবার (১০ এপ্রিল) ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশের ( ডিকাব) সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের সঙ্গে ভার্চ্যুয়ালি মতবিনিময়ের সময় হাইকমিশনার গোলাম সারওয়ার জানান, করোনাকালে বাংলাদেশে অনেক মালয়েশিয়া প্রবাসী আটকে পড়েছেন। তবে তাদের মালয়েশিয়া ফিরতে হলে নিয়োগকর্তাকে নির্ধারিত ফরমেটে মালয়েশিয়া সরকারের কাছে আবেদন করতে হবে। তাহলেই তারা ফিরতে পারবেন।

হাইকমিশনার জানান, মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য হাইকমিশন থেকে ‘চাকরির খোঁজে’ নামে একটি পোর্টাল চালু করা হয়েছে। সেখানে চাকরিদাতা ও চাকরি গ্রহীতারা নাম নিবন্ধন করতে পারবেন। মালয়েশিয়ায় যেসব কোম্পানির লোক দরকার, তারা সেখানে জানাতে পারবেন। আবার যেসব প্রবাসীর চাকরি দরকার, তারাও সেখানে নিবন্ধন করতে পারবেন। এর ফলে চাকরিদাতা ও চাকরি গ্রহীতা উভয়েই লাভবান হবেন।

এক প্রশ্নের উত্তরে হাইকমিশনার জানান, মালয়েশিয়া বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। অবকাঠামো খাতে তারা বিনিয়োগ করতে চায়। এছাড়া বাংলাদেশে এলএনজি রফতানি করতে আগ্রহী মালয়েশিয়া।

গোলাম সারওয়ার জানান, প্রবাসীদের সেবা বাড়াতে আমরা বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছি। সে লক্ষ্যে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট সেবা চালু করেছি। এছাড়াও বাংলা টাইগার ডিজিটাল প্লাটফর্ম চালু করেছি। সেখান থেকেও প্রবাসীরা সেবা নিতে পারবেন।

মতবিনিময় অনুষ্ঠান সঞ্চালনা করেন হাই কমিশনের উপ-হাইকমিশনার ও মিনিস্টার মো. খোরশেদ এ খাস্তগির। এতে বক্তব্য রাখেন- ডিকাব সভাপতি পান্থ রহমান ও সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২১
টিআর/এমআরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa