ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

বার্লিন দূতাবাসে একুশ উদযাপন

বিটু বড়ুয়া (জার্মানির বার্লিন থেকে) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
বার্লিন দূতাবাসে একুশ উদযাপন

বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় জার্মানিতেও পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

রোববার সকাল ১১টায় দেশটির বাংলাদেশ দূতাবাসের সামনে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া দিনের কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারী, জার্মান ও বার্লিন আওয়ামী লীগের নেতা-কর্মী ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।  

এরপর ভাষা আন্দোলনে শহীদ ও জীবিত সকল ভাষা সৈনিকদের উদ্দেশ্য দূতাবাসের ভেতরেই অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।  

দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও দোয়া কামনা। পরে দিবসটির তাৎপর্য নিয়ে সংক্ষিপ্ত আলোচনায় দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্য পাঠ করে শোনান রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তারা।  

কবিতা পাঠে অংশ নেন সম্প্রতি ২১শে পদক প্রাপ্ত জার্মান প্রবাসী কবি নাজমুন নেসা পিয়ারী। এ সময় আরো শুভেচ্ছা বক্তব্য রাখেন জার্মান ও বার্লিন আওয়ামী লীগের নেতা মিজানুর খান, মাসুদ রহমান, নূরে আলম সিদ্দিকী রুবেল, নুরী খানসহ আরো অনেকে।

এ সময় রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, জার্মানির মতো দেশে প্রবাসী বাংলাদেশের শিশুদের জন্য বাংলা স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়া খুবই দুঃখের। তাই বাংলা স্কুলগুলো চালু করাসহ বাংলা ভাষার উন্নয়নে তিনি অগ্রণী ভূমিকা রাখবেন। সে কারণে তিনি সকল বাংলাদেশি পিতা-মাতাদের নিজেদের শিশুদের শুদ্ধ বাংলা ভাষা শিক্ষা প্রদানে এগিয়ে আসার আহবান জানান।  

বাঙলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa