ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন অস্ট্রেলিয়া প্রবাসীরা

শতদল তালুকদার, সিডনি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন অস্ট্রেলিয়া প্রবাসীরা .

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে যথাযোগ্য ভাবগাম্ভীর্যের সঙ্গে অস্ট্রেলিয়া প্রবাসী বাঙালিরা ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন।  

স্থানীয় সময় শনিবার (২০ ফেব্রুয়ারি) দিনগত রাত ১২টা ১ মিনিটে সিডনির অ্যাসফিল্ড পার্কের কমিউনিটি গার্ডেনে স্থায়ী শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের কর্মীরা ৫২’র ভাষা শহীদদের স্মরণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় অনেকেই স্মৃতিকাতর হয়ে পড়েন।  

অস্ট্রেলিয়া হলো পৃথিবীর মধ্যে দ্বিতীয় দেশ যেখানে বাংলা ভাষার জন্য জীবন উৎসর্গকারীদের স্মরণ করে ফুলেল শ্রদ্ধা জানানো হলো। সর্বপ্রথম নিউজিল্যান্ডে দিন শুরু হওয়ার কারণে সেখানকার প্রবাসী বাঙালিরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে থাকেন।  

এবারে একুশে ফেব্রুয়ারি পালনে সিডনি প্রবাসী বাঙালিদের মধ্যে স্বতঃস্ফূর্ততা লক্ষ্য করা গেছে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের সাবেক ছাত্ররা দল বেঁধে কালো ব্যাজ ধারণ করে যেভাবে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন তা সত্যিই চোখে পড়ার মতো ছিল। তাছাড়া বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া শাখা, বাংলাদেশ ছাত্রলীগ অস্ট্রেলিয়া শাখা, বিএনপি অস্ট্রেলিয়া শাখা ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন এক মিনিট নিরবতা পালন করে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বিশিষ্ট ব্যক্তিরা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এছাড়া সবাই সমস্বরে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী ভুলিতে পারি’ গানটি গাইতে গাইতে খালি পায়ে শহীদ মিনারে ওঠেন।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa