ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

নিউইয়র্কে স্বামী স্বরুপানন্দের জন্মোৎসব পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১২
নিউইয়র্কে স্বামী স্বরুপানন্দের জন্মোৎসব পালিত

নিউইয়র্ক: নিউইয়র্ক অখণ্ডমণ্ডলীর উদ্যোগে সম্প্রতি কুইন্সের করোনাস্থিত বাংলাদেশ হিন্দু মন্দিরে স্বামী স্বরুপানন্দ পরমহংসদেবের শুভ জন্মোৎসব পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা অনুষ্ঠান আয়োজন করা হয়।

 

সকাল ১০টায় স্বামী স্বরুপানন্দ পরমহংসদেবের রচিত পবিত্র অখণ্ড সংহিতা পাঠের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। বেলা ১১টায় নামযপযজ্ঞ ও হরিওঁ কীর্ত্তন অনুষ্ঠান জমে ওঠে ভক্তদের অংশগ্রহণে।

নামযপযজ্ঞ অনুষ্ঠান পরিচালনা করেন ভ্রাতা নিরঞ্জন গোলদার, দীপক কর্মকার ও সুহাস চৌধুরী। হরিওঁ কীর্ত্তন অনুষ্ঠান পরিচালনা করেন ভ্রাতাভগ্নী অনিমা রায় চৌধুরী, ইরামনিদেবী, কামনা কর্মকার, স্বাতী সরকার ও রতন ধর।

অমিতাভ চক্রবর্ত্তী ও সুজয় ধরের পরিচালনায় ও দীপক কর্মকারের ব্যবস্থাপনায় স্বামী স্বরুপানন্দ পরমহংসদেবের নির্দেশিত মতে যোগাসন প্রদর্শনী হয়।

নিউইয়র্ক অখণ্ডমণ্ডলীর ভ্রাতাভগ্নীদের অংশগ্রহণে স্বামী স্বরুপানন্দ পরমহংসদেবের রচিত সঙ্গীত ও কবিতা আবৃত্তি করা হয়। আবৃত্তি অনুষ্ঠানের বিচারক ছিলেন বুলবুল ভৌমিক, পিনাকী চক্রবর্ত্তী ও বিশ্বজিত দাশ শান্তু।  

সঙ্গীতানুষ্ঠান পরিচালনা করেন অনিমা রায় চৌধুরী ও ইরামনিদেবী। সংগীতানুষ্ঠানের ফাঁকে ফাঁকে স্বামী স্বরুপানন্দ পরমহংসদেবের জীবন ও আদর্শের উপর আলোচনায় অংশগ্রহণ করেন সুবীর সরকার, শংকর পারিয়াল।

অনুষ্ঠানের প্রধান অতিথি নিউজার্সি ভারত সেবাশ্রমের অধ্যক্ষ শ্রীম অমরনাথানন্দ মহারাজ মহোদয় স্বামী স্বরুপানন্দ পরমহংসদেবের জীবন ও আদর্শের প্রেক্ষাপটে নিজ জীবনের প্রভাব বর্ণনা করে বক্তব্য রাখেন।

সন্ধ্যা ৭টায় শ্রীশ্রীওঁঙ্কার বিগ্রহে অঞ্জলী প্রদানের মাধ্যমে শেষ হয় দিনব্যাপি অনুষ্ঠান মালার।

অনুষ্ঠানে স্বামী স্বরুপানন্দ পরমহংসদেবের রচিত গ্রন্থাবলী প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, ১৯১৪ সালে চাঁদপুর জেলার ঘোড়ামারায় জন্মগ্রহণ করেন অখণ্ডমণ্ডলেশ্বর স্বরুপানন্দ।

বাংলাদেশ সময় : ০৮৫৩ ঘণ্টা, ১৩ জানুয়ারি ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa