ঢাকা, রবিবার, ১০ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

মাসব্যাপী দুবাই শপিং মেলা

লুৎফুর রহমান, দুবাই থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১২
মাসব্যাপী দুবাই শপিং মেলা

আবার শুরু হয়েছে দুবাই শপিং মেলা। ব্যাপক-উৎসাহ, উদ্দীপনা ও প্রাণচাঞ্চল্যের মধ্য দিয়ে ৫ জানুয়ারি শুরু হয়েছে ‘দুবাই শপিং ফেস্টিভল, ২০১২’।

সব দেশের সব ভাষার মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে দুবাইয়ের গ্লোবাল ভিলেজ। লাখো প্রাণের মিলনে মুখরিত হয়ে ওঠেছে মেলা প্রাঙ্গণ। উদ্বোধনী দিনে ছিল নজরকাড়া সাংস্কৃতিক পরিবেশনা।

মেলার মূল স্লোগান ‘এক পরিবার, এক পৃথিবী, এক মেলা’। মেলাকে আকর্ষণীয় করে তুলতে প্রতি বছরের ন্যায় এবারও আলোময় হয়ে ওঠেছে দুবাই নগরী। নগরীর প্রধান প্রধান সড়কে আলোকসজ্জা ও বড় বড় শপিংমলের নানা লোভনীয় অফার ক্রেতাদের আকর্ষিত করছে।

দুবাই শপিং ফেস্টিভ্যাল আজ আর শুধু দুবাইবাসী নয়, পুরো বিশ্বের কাছে একটি বিখ্যাত মেলারূপ স্থান পেয়েছে। মেলাতে বসে বিশ্বের প্রায় সব দেশের স্টল। সমাগমও ঘটে আমিরাতে বসবাসরত সব দেশের অভিবাসীর সঙ্গে সঙ্গে নানান দেশের ব্যবসায়ীদেরও। আরও থাকে সংস্কৃতিকর্মীদের পদচারণা। মেলার ভেতরে থাকে সব দেশের শিল্পীদের স্বদেশীয় সাংস্কৃতিক পরিবেশনা। তাই প্রবাসীদের চিত্ত বিনোদনের অনুষঙ্গ হয়ে ওঠে মেলাটি।

প্রবাসের অবসরে বিনোদন নিতে সব বয়সের সব ধর্মের মানুষের পদভারে মুখরিত হয়ে ওঠছে মেলাস্থল। ১৯৯৬ সালের ফেব্রুয়ারি মাসে দুবাই সরকার এ মেলার প্রবর্তন করেন। সময়ের পরিক্রমায় প্রতিবছরই জনপ্রিয়তার শীর্ষে স্থান নেওয়া এই মেলা নিয়ে বিশ্বের সব দেশের বণিকদের আলাদা আগ্রহ। এবার মেলা চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রায় ছয় হাজার আউটলেট ও ৫০ শপিংমল অংশ নিয়েছে মেলাতে। জনসমুদ্রে জমজমাট এই মেলাতে তিন কোটিরও বেশি মানুষ অংশ নেয় প্রতিবছর । মেলার আকর্ষণ আন্তর্জাতিক ফ্যাশন শো, রোড শো, রাতের আলোকসজ্জা, শিল্পীদের পরিবেশনা, চলচ্চিত্র মেলা, মিউজিকাল শো, সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ নানামাত্রিক ক্রেতা আকর্ষণের আলোকসজ্জা। মেলার মাঝে থাকে খেলাধুলা, থাকে মিনি পার্কেরও ব্যবস্থা।

মাসব্যাপী এই মেলাতে মানুষের মহোৎসব রূপ নেয় স্বপ্ননগরী দুবাইয়ে। বাঙালিরাও কাজের অবসরে শেষ বিকেলে বা সন্ধ্যায় বন্ধু-বান্ধব বা পরিজনদেন নিয়ে ছুটে যান মেলায়। নিয়ে আসেন আনন্দ মনের হাড়ি ভরে।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa