ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

প্রবাসে বাংলাদেশ

আম্পান পীড়িতদের সহায়তায় ব্রিটেনে মেগা কনসার্ট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জুন ১৪, ২০২০
আম্পান পীড়িতদের সহায়তায় ব্রিটেনে মেগা কনসার্ট

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত দুই বাংলার মানুষের সহায়তার জন্য নিউ এরা অব মিউজিকের (নিয়ম) উদ্যোগে ব্রিটেনে এক মেগা কনসার্ট অনুষ্ঠিত হয়েছে।

গত ৭ জুন মঙ্গলবার বাংলাদেশ, ভারত, আরব-আমিরাত ও ব্রিটেনের স্বনামধন্য শিল্পীরা ওই কনসার্টে অংশ নেন। এই অনুষ্ঠানে নেপথ্য সহযোগিতায় ছিল প্রতিচ্যে ভারতীয় শাস্ত্রীয় সংগীতের শীর্ষ সংগঠন ‘সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক’ এবং দক্ষিণ এশীয় সাহিত্যে দর্শন ও সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থী।

 

করোনা ভাইরাসের ভয়াল থাবায় যখন সারা পৃথিবী অবরুদ্ধ, ঠিক তখনই ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে হানা দেয় ঘূর্ণিঝড় আম্পান। এই ঝড়ের ছোবলে দুই অঞ্চলের জনজীবন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।  

আম্পানে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর জন্য এই কনসার্টের উদ্যোগ নেন ইউরোপের অন্যতম প্রধান সব্যসাচী সংগীতশিল্পী শ্রী সঞ্জয় দে। তিনি ‘নিয়ম’ (NEOM - New Era of Music) নামে সাংস্কৃতিক সংগঠনটির প্রতিষ্ঠাতা পরিচালক। নিয়মের পাশাপাশি তিনি প্রতিষ্ঠা করেছেন রবিকা নামের আরেকটি সংগঠনও। এখন রবি ভারতী নামে ব্রিটেনে বেড়ে ওঠা শিশুদের একটি সংগীত শিক্ষালয় পরিচালনা করে যাচ্ছেন। এভাবে তিনি বাংলা ও ভারতীয় শাস্ত্রীয় সংগীতকে ব্রিটেন তথা সমগ্র ইউরোপের মানুষের কাছে পৌঁছে দিচ্ছেন।

এই কনসার্টে বাংলাদেশ থেকে যোগ দেন মেধাবী রবীন্দ্রসংগীত শিল্পী সেমন্তী মঞ্জরী, ভারতের বিভিন্ন প্রদেশ থেকে অংশগ্রহণ করেন অমৃতা চ্যাটার্জি,  কেকা ঘোষাল, অর্চিতা ভট্টাচার্য,  প্রখ্যাত শাস্ত্রীয় সংগীত শিল্পী সৌগত ব্যানার্জি,  লোকসংগীত শিল্পী সৌরভ মনি, শীর্ষ রায়, আরিনা মুখার্জি, শায়ন গুপ্ত, শ্রীজিত চক্রবর্তী, পিয়াসী সেনগুপ্ত, আবুধাবি  থেকে শ্রীমতী সোমদত্তা বসু; এবং ব্রিটেন থেকে যোগ দেন সঞ্জয় দে, গৌরি চৌধুরী, সুমনা বসু, সংযুক্তা মিত্র, উর্মি মাজহার, তানজিনা নুরে সিদ্দিক, কিরণ ঠাকরার, অমিত দে, অনুসূয়া পাল, ঋষি ব্যানার্জি, অবন্তী চক্রবর্তী মুখোপাধ্যায়, ইন্দ্রাণী দত্ত, রিক্তা মুখার্জি, লাবনী বড়ুয়া প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবি টি এম আহমেদ কায়সার ও শিল্পী সঞ্জয় দে।  

এই কনসার্টে দুবাই, ইংল্যান্ড, বাংলাদেশ ও ভারত থেকে প্রায় ৩০ জন স্বনামধন্য সংগীত ও আবৃত্তিশিল্পী অংশ নেন। প্রায় সাড়ে পাঁচ ঘণ্টাব্যাপী এই অনুষ্ঠানে শিল্পীরা তাদের পরিবেশনার পাশাপাশি সারা বিশ্বে চলমান দুর্যোগে নিজেদের করণীয় এবং মানবতা নিয়ে নিজ নিজ ভাবনার কথা তুলে ধরেন।  

লাইভ অনুষ্ঠানে গাই গাইছেন শিল্পীরা‘নিয়ম’ পরিচালক শ্রী সঞ্জয় দে বলেন, ‘একটা মহতি উদ্দেশ্য নিয়ে নিয়মের প্ল্যাটফর্মে এসে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে শিল্পীরা সমবেত হয়েছেন, এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দ ও গৌরবের ব্যাপার। যখনই প্রয়োজন হবে, তখনই আমরা মানুষের পাশে দাঁড়াবো- এ ব্যাপারে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। ’ 

এ প্রসঙ্গে সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার বলেন, ‘এ ভয়াবহ বিপর্যয়ে মানুষের পাশে, মানবতার পাশে দাঁড়ানোর যে উদ্যোগ সঞ্জয় দে নিয়েছেন, সেটাকে সাধুবাদ জানাই। এটা দেখতে ভালো লাগছে যে আমাদের শিল্পীরা এ সময় বসে নেই। যে স্বনামধন্য শিল্পীরা এই অনুষ্ঠানের মাধ্যমে দুঃস্থ মানুষের পাশে দাঁড়ালেন তাদের সবার প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। ’

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, জুন ১৪, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa